সকল মেনু

যশোর বিসিক শিল্প নগরীর রাস্তাগুলো এখন গ্রামের মেঠো পথ

mail.google.comযশোর প্রতিনিধি: যশোর বিসিকের রাস্তা গুলো খানা খন্দক সেই সাথে মেঠো রাস্তার মত কাদা হওয়ায় যাতায়াত ব্যাহত হচ্ছে। অথচ বিসিক কর্তপক্ষ বিষয়টি আমলে নিচ্ছেনা। যশোর ঝুমঝুমপুরে অবস্থিত বিসিক শিল্প এলাকা। এখানে বড়, মাঝারি, ছোট বিভিন্ন ধরনের শিল্প প্রতিষ্ঠান রয়েছে। এগুলো হচ্ছে, বিস্কুট ফ্যাক্টরি, ওষুধ কোম্পানী, মাছ মিল, ময়দার মিল, জুট মিল, স’মিল, ঢালাই কারখানা সহ বিভিন্ন ছোট বড় শিল্প প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানের সবকটিই পরিবহণ নির্ভর। এখানে প্রতিদিন ট্রাক, পিকআপ, মাইক্রো, প্রাইভেট, ভ্যান, রিক্সা, ইজিবাইক, সাইকেল, মোটরসাইকেল চলাচল করে। কিন্তু বিসিকের রাস্তা গুলো খানা খন্দক সেই সাথে মেঠো রাস্তার মত কাদা হওয়ায় যাতায়াত ব্যাহত হচ্ছে এবং গাড়ী চালকগণকে কিছুক্ষণ দাড়িয়ে ভাবতে হচ্ছে যে গাড়ী কোনদিক থেকে নিতে হবে। বৃষ্টির মৌসুমে রাস্তার উপর হাটু সমান পানি জমতেও দেখা যায়। যাতায়াত করতে পারেনা বিসিক শিল্প এলাকার মালিক, শ্রমিক ও সাধারণ জনগন। শুধু পানি হলেও মেনে নিতে পারতো ভুক্তভোগীরা কিন্তু পানির বিপরীতে আছে গ্রামের মাঠের রাস্তার মত স্যাঁতসেতে কাঁদা। যার ফলে এই এলাকায় আসতে বিরক্তিবোধ করেন অনেকে। তাছাড়া বৃষ্টি হলে বিসিকের ধর্মপ্রাণ মুসল্লীরা মসজিদে নামাজ আদায় করতে যেতে পারেনা কাদার জন্য।
পানি নিষ্কাশনের জন্য রাস্তার দুপাশে ড্রেন থাকলেও তার ভেতর মাটি জমে ভরাট হয়ে গেছে ফলে পানি নিষ্কাশনে বাধাপ্রাপ্ত হয়। আর যেখানে ড্রেন ছিল সেখানে দেখা যায় বড় বড় গাছের গুড়ি, গাছের বাকল ও জ্বালানী কাঠ।
বিসিকের মালিক শ্রমিক ও পথচারীদের এত দুর্ভোগ দেখেও যেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়টি আকষ্মিক কারণে এড়িয়ে যেতে চায়। বিসিকে একটি সংগঠিত মালিক সমিতি থাকলেও তাদের এ বিষয়ে কোন উদ্যোগ বর্তমানে পরিলক্ষিত হয়না। তাছাড়া নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ব্যবসায়ী ও শ্রমিকদের অভিযোগ বিসিক সার্ভিজ চার্জ প্রতিনিয়ত বৃদ্ধি করেই চলেছে কিন্তু বিসিকের কোন রকম উন্নয়ন মূলক সার্ভিসই যেন কারোও চোখে পড়েনা। রাস্তা ঘাটের বেহাল দশা, নাই কোন ল্যাম্প পোষ্ট, পানি সাপ্লাইয়ে ব্যবস্থা থাকলেও মাঝে মাঝে কয়েক সপ্তাহ বন্ধ থাকতেও দেখা গেছে। তাছাড়া প্রায় দেখা যায় এ এলাকায় চুরি, ছিনতাই সংগঠিত হচ্ছে। কিন্তু বিসিকের কর্মকর্তাদের এসব বিষয়ে কোন নজরদারি পরিলক্ষিত হয় না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top