সকল মেনু

সিরিয়া নিয়ন্ত্রণে জর্দানে এফ-১৬ পাঠাচ্ছে আমেরিকা!

8আর্ন্তজাতিক  ডেস্ক : জর্দানে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র এবং এফ-১৬ জঙ্গি বিমান মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। একটি সামরিক মহড়ার জন্য এ সব বিমান ও ক্ষেপণাস্ত্র জর্দানে মোতায়েন করা হবে এবং মহড়া শেষেও এগুলো দেশটিতে থাকবে। পেন্টাগনের কর্মকর্তারা বলেছেন, জর্দানের অনুরোধেই দেশটিতে এসব মোতায়েন করা হচ্ছে। এ ছাড়া, তারা আরো জানান, ‘এগার লায়ন’ নামের যৌথ মহড়া শেষে এ আরব দেশটিতে ক্ষেপণাস্ত্র লাঞ্চার এবং জঙ্গি বিমানগুলো মোতায়েন রাখার বিষয়টি এরই মধ্যে অনুমোদন করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী চাক হ্যাগেল।
তুরস্কে ন্যাটো ছয় ব্যাটারি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মোতায়েনের কয়েক মাসের মধ্যেই সিরিয়ার দক্ষিণাঞ্চলীয় প্রতিবেশি জর্দানেও একই ক্ষেপণাস্ত্র মোতায়েন করতে যাচ্ছে আমেরিকা। এ ছাড়া, আমেরিকা এরই মধ্যে জর্দানে ২০০ এবং তুরস্কে ৪০০ সেনাও মোতায়েন করেছে। মার্কিন সিনেটর জন ম্যাককেইন গত সপ্তাহে তুরস্ক হয়ে সিরিয়ার বিদ্রোহীদের নিয়ন্ত্রিত এলাকা সফর করেছেন এবং সেখানে বিদ্রোহী কমান্ডারদের সঙ্গে সাক্ষাত করেছেন। সম্প্রতি জর্দান সফরকালে দেশটির দৈনিক জর্দান টাইমসকে তিনি বলেছেন, প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারের বিরুদ্ধে লড়াইরত বিদ্রোহীদের জন্য বাফার অঞ্চল তৈরির প্রথম পদক্ষেপ হতে পারে এ সব ক্ষেপণাস্ত্র।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top