আন্তর্জাতিক

দক্ষিণ আফ্রিকায় গাদ্দাফির শতকোটি ডলারের সম্পদ

2আনর্ন্তজাতিক ডেস্ক : দক্ষিণ আফ্রিকায় লিবিয়ার সাবেক শাসক মুয়াম্মার গাদ্দাফির ও তার পরিবারের ১ শ’ কোটি ডলারের সম্পদ রয়েছে বলে যে অভিযোগ উঠেছে তা তদন্ত করছে দেশটির কর্মকর্তারা। লিবীয় সরকার দক্ষিণ আফ্রিকার প্রতি পাচার হওয়া ডায়মন্ড, সোনা ও নগদ অর্থ ফেরত পাঠাতে সহায়তার আহ্বান জানিয়েছে।
লিবিয়ার তদন্তকারীরা জানিয়েছেন, গাদ্দাফির পাচার করা এই স¤পদ দক্ষিণ আফ্রিকার চারটি ব্যাংক এবং সিকিউরিটি কো¤পানিতে গচ্ছিত আছে। কোনো কোনো হিসাবে ধারণা করা হয়, বিদেশে থাকা গাদ্দাফির মোট স¤পদের আর্থিক মূল্য ৮ হাজার কোটি ডলার।
২০১১ সালের অক্টোবরে গাদ্দাফি তার জন্মশহর সির্তে থেকে পালানোর সময় লিবিয়ার বিদ্রোহীদের হাতে ধরা পড়েন এবং নিহত হন। গাদ্দাফি এবং তার পরিবারের যেকোনো স¤পদ অনেক লিবীয় নাগরিক রাষ্ট্রীয় স¤পদ বিবেচনা করে এবং তা ফেরত আনা উচিৎ বলে মনে করেন।
দক্ষিণ আফ্রিকার অর্থমন্ত্রী প্রাভিন গর্দানের মুখপাত্র বলেছেন, লিবীয় সরকারেরি একটি প্রতিনিধি দল দাবি করেছে, দক্ষিণ আফ্রিকার আর্থিক প্রতিষ্ঠানে থাকা কিছু স¤পদ তাদের বলে দাবি করেছে। এ বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।
লিবিয়া দূতাবাসের কর্মকর্তা সালেহ মারঘানি জানান, আফ্রিকায় থাকা লিবিয়ার স¤পদের ব্যাপারে তদন্ত ও তার নিরাপত্তার জন্য লোকবল নিয়োগ দেওয়া হয়েছে। জানা গেছে, গচ্ছিত স¤পদের অবস্থান সনাক্ত এবং তা ফিরিয়ে নেওয়ার ব্যাপারে আলোচনার জন্য সম্প্রতি লিবীয় তদন্তকারীরা গর্দান ও প্রেসিডেন্ট জ্যাকব জুমার সঙ্গে সাক্ষাৎ করেছেন।