সকল মেনু

মাহমুদউল্লাহর আঘাত দ. আফ্রিকা শিবিরে

A13T7919 - Copy1437452312 ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে : চট্টগ্রাম টেস্টে প্রথম দিনের প্রথম সেশনে বেশ সতর্ক দক্ষিণ আফ্রিকা। স্বাগতিক বোলারদের বেশ দেখেশুনে খেলছিলেন দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার স্টিয়ান ফন জিল ও ডিন এলগার। কোনো ঝুঁকি না নিয়ে সহজেই রান তুলে নিচ্ছিলেন এই দুই বাঁহাতি ওপেনার।

টসে জিতে ব্যাটিং করতে নেমে দিনের উদ্বোধনী জুটিতে ৫৮ রান তুলে নেন ফন জিল ও ডিন এগলার। ১৪তম ওভারের চতুর্থ বলে সফরকারী শিবিরে আঘাত করেন অফস্পিনার মাহমুদউল্লাহ রিয়াদ।

লেগ সাইড দিয়ে বের হয়ে যাওয়া বলে খোঁচা মারতে গিয়ে উইকেটরক্ষক লিটন কুমার দাসের তালুবন্দি হন স্টিয়ান ফন জিল। ৪৯ বলে ৬ বাউন্ডারিতে ৩৪ রান আসে ফন জিলের ব্যাট থেকে।

ডিন এলগারের সঙ্গে ক্রিজে যোগ দিয়েছেন ফাফ ডু প্লেসিস। এ প্রতিবেদন লিখা পযর্ন্ত ১৭ ওভারে ১ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকার রান ৭২।

এরই মধ্যে চার বোলার ব্যবহার করেছেন বাংলাদেশের অধিনায়ক মুশফিকুর রহিম। বাংলাদেশের ৭৮তম টেস্ট ক্রিকেটার হিসেবে অভিষেক হয়েছে মুস্তাফিজুর রহমানের। প্রথম স্পেলে ৫ ওভার বোলিং করে ২০ রান খরচ কনের বাহাতি মুস্তাফিজ।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের ক্রিকেটীয় রেকর্ড কখনোই ভালো ছিল না। কিন্তু দুই দলের এবারের দ্বিপক্ষীয় সিরিজের সীমিত ওভারে বাংলাদেশ প্রতিরোধ গড়ে তোলে। ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে নেয় টাইগাররা।

সীমিত ওভারের ক্রিকেটের পর এবার লংগার ভার্সন পরীক্ষায় বাংলাদেশ। আইসিসি র‌্যাংঙ্কিংয়ের শীর্ষ দলের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট পরীক্ষায় মঙ্গলবার মাঠে নেমেছে মুশফিক বাহিনী। সকাল সাড়ে ৯টায় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয়।

প্রসঙ্গত, ২০০২, ২০০৩ ও ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মোট আটটি টেস্ট খেলেছে বাংলাদেশ। একটিতেও জয় নেই। ফলোঅন করে ইনিংস ব্যবধানে হেরেছে অধিকাংশ টেস্টে। গেল ৭ বছরে অনেক কিছুরই পরিবর্তন হয়েছে। বাংলাদেশ এখন আর ফলোঅন করে ইনিংস ব্যবধানে হারার মতো দল নেই। ওয়ানডের ধারাবাহিকতা ধরে রেখে এবার টেস্টেও সাফল্য পায় নাকি তাই দেখার বিষয়।

বাংলাদেশ দল : মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, লিটন কুমার দাস, মুমিনুল হক, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, তাইজুল ইসলাম, জুবায়ের হোসেন, , মোহাম্মদ শহীদ, মুস্তাফিজুর রহমান।

দক্ষিণ আফ্রিকা দল : হাশিম আমলা (অধিনায়ক), ডিন এলগার, , ফাফ ডু প্লেসিস, স্টিয়ান ফন জিল, জেপি ডুমিনি, কুইন্টন ডি কক, ভ্যারন ফিল্যান্ডার, ডেল স্টেইন, মরনে মরকেল, তেম্বা বাভুমা, স্যায়মন হারমার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top