আন্তর্জাতিক ঢাকা

যুক্তরাষ্ট্র ও কিউবার বন্ধ দুয়ার খুলে গেল

Us1437388195 আন্তর্জাতিক ডেস্ক : অর্ধশতাব্দীর বেশি সময় বন্ধ থাকার পর যুক্তরাষ্ট্র ও কিউবার মধ্যে নতুন করে শুরু হলো কূটনৈতিক সম্পর্ক। ১৯৬১ সাল থেকে ২০১৫ সালের জুলাই পর্যন্ত দু-দেশের মধ্যে এই সম্পর্ক থমকে ছিল।

রোববার দিবাগত রাত অর্থাৎ সোমবার প্রথম প্রহরে ওয়াশিংটন ও হাভানায় যথাক্রমে কিউবা ও যুক্তরাষ্ট্রের পতাকা উড়ানোর মধ্য দিয়ে নতুন সম্পর্কের যাত্রা শুরু হয়। এই সম্পর্কের নানা শর্ত থাকলেও কূটনীতির দুয়ার এত দিন পরে খুলে গেল- এটিই সবচেয়ে বড় কথা। এই মুহূর্তকে উভয় দেশ ‘ঐতিহাসিক’ হিসেবে অভিহিত করেছে।

বিবিসি অনলাইনের এক খবরে সোমবার এ তথ্য জানানো হয়েছে।

সম্পর্কের নতুন যাত্রায় বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ও কিউবার পররাষ্ট্রমন্ত্রী ব্রুনো রডরিগেজের মধ্যে আজ বৈঠক হওয়ার কথা রয়েছে।

কূটনৈতিক মিশন পূর্ণমাত্রায় শুরু হলেও এখনো গুরুত্বপূর্ণ কিছু ইস্যু অমীমাংসিত থেকে গেছে। কিউবার ওপর আরোপিত বাণিজ্য নিষেধাজ্ঞা পুরোপুরি প্রত্যাহার করেনি যুক্তরাষ্ট্র। এ ছাড়া কিউবা ভ্রমণের নিষেধাজ্ঞাও তুলে নেওয়া হয়নি।

এদিকে হাভানা এবং ওয়াশিংটনে সুইজারল্যান্ডের দূতাবাসে ‘কিউবা ইন্টারেস্ট সেকশন’ ও ‘যুক্তরাষ্ট্র ইন্টারেস্ট সেকশন’ নামে কূটনৈতিক মিশনের কাজ করবে দুই দেশ। পরে আলাদা দূতাবাস স্থাপন করা হবে।