সকল মেনু

বেলারুশ যাচ্ছে শিল্পমন্ত্রীর নেতৃত্বে ব্যবসায়ী দল

Amu1437390255অর্থনৈতিক প্রতিবেদক : শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর নেতৃত্বে ১৬ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধিদল বেলারুশের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। আজ সোমবার রাত ৯টা ৪৫ মিনিটে ফ্লাইট-ইওয়াই ২৫৩-তে করে ঢাকা ছাড়বেন তারা।

শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. মনজুর আলম ভূঁইঞা, এফবিসিসিআইয়ের সহসভাপতি মাহবুবুল আলম, পরিচালক মো. আমিনুল হক, মোহাম্মদ নিজাম উদ্দিন, মাছুদ পারভেজ খান ও মো. আবুল আয়েছ খান, ডিসিসিআইয়ের পরিচালক খন্দকার মুক্তাদির, শাহজাদা এ হামিদ, মো. ইকরাম ঢালী ও রাশেদুল আহসান, এমএ এন্টারপ্রাইজের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাক আহমেদ, কক্সবাজার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মোহাম্মদ হুমায়ুন কবীর, সুনামগঞ্জ অব চেম্বার অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহ-সভাপতি সুজীব রঞ্জন দাশ, জে এস এম করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. জসীম উদ্দিন সিকদার, মেসার্স রূপায়ন এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী রাজীব রায় প্রতিনিধিদলে রয়েছেন।

উল্লেখ্য, বেলারুশ সরকারের আমন্ত্রণে প্রতিনিধিদল এ সফরে যাচ্ছেন। দুই দিনের এ সফরে তারা বেলারুশের বিশ্বখ্যাত ট্রাক্টর, কৃষি যন্ত্রপাতি, ট্রাক ও সড়ক নির্মাণ যন্ত্রপাতি উৎপাদন কারখানা পরিদর্শন করবেন। পরিদর্শনকালে বেলারুশ থেকে এসব পরিবহণ ও যন্ত্রপাতি আমদানির বিষয়ে আলোচনা হবে। একই সঙ্গে এসব কৃষি যন্ত্রপাতি বাংলাদেশে যৌথ উদ্যোগে উৎপাদনের বিষয়েও দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে।

সফরকালে আমির হোসেন আমু বেলারুশের উপপ্রধানমন্ত্রী মি. সেমাসকো ভি আই,  শিল্পমন্ত্রী মি. ভক ভি এম, বাণিজ্যমন্ত্রীসহ স্থানীয় ব্যবসায়ী নেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। তিনি সেখানে বাংলাদেশের শিল্পখাতে বিনিয়োগের সম্ভাবনা এবং বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ সরকারের দেওয়া বিভিন্ন প্রণোদনার বিষয় তুলে ধরবেন। এ ছাড়া তিনি বেলারুশে অবস্থিত দ্বিতীয় বিশ্বযুদ্ধ জাদুঘর এবং বেলারুশের জাতীয় লোক ও কারুশিল্প ফাউন্ডেশন পরিদর্শন করবেন।

প্রতিনিধিদলের এ সফর বেলারুশের সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে সহায়ক হবে। এর মাধ্যমে বাংলাদেশের শিল্পখাতে বেলারুশের অত্যাধুনিক প্রযুক্তি স্থানান্তরের পথ প্রশস্ত হবে বলে আশা করা হচ্ছে।

শিল্পমন্ত্রীর নেতৃত্বে সফরকারী প্রতিনিধিদলের ২৬ জুলাই দেশে ফেরার কথা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top