সকল মেনু

সৈয়দ আশরাফ দফতর পেলেন

Ashraful_islam1437041412 সচিবালয় প্রতিবেদক : সৈয়দ আশরাফুল ইসলামকে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে সরিয়ে দেওয়ার সাত দিনের মধ্যে তাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

গত ৯ জুলাই স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে সৈয়দ আশরাফকে অব্যাহতি দিয়ে দফতরবিহীন মন্ত্রী করা হয়। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয় ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনকে।

এ নিয়ে রাজনৈতিক অঙ্গনে ব্যাপক আলোচনা চলছিল। নানা গুঞ্জনের মধ্যে মঙ্গলবার রাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একান্তে কথা বলার পর লন্ডন যাত্রা বাতিল করেন সৈয়দ আশরাফ। গণভবনে দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে দীর্ঘ বৈঠক শেষে সেখান থেকে বের হওয়ার পথে তার কর্মকর্তাদের সৈয়দ আশরাফ জানান, তিনি বুধবার লন্ডন যাবেন না।

এর একদিন পরই জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হলো তাকে। সংস্থাপন মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে জনপ্রশাসন করার পর সৈয়দ আশরাফই এই দপ্তরের প্রথম পূর্ণ মন্ত্রী। এই মন্ত্রণালয়ে বর্তমানে প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন বেগম ইসমাত আরা সাদেক।

একটি সূত্র জানায়, মঙ্গলবার সন্ধ্যায় ইফতারের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেলিফোন করে সৈয়দ আশরাফকে গণভবনে ডেকে নেন। সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত দুই ঘণ্টা তারা একান্ত বৈঠক করেন। এরপর সৈয়দ আশরাফ লন্ডন যাত্রা স্থগিত করেন।

দুই ঘণ্টার আলাপে শেখ হাসিনা লন্ডন না যেতে অনুরোধ করেন সৈয়দ আশরাফকে। এর আগে গত রোববার গণভবনে শেখ হাসিনা ও সৈয়দ আশরাফ বৈঠক করেন। সেদিনও তাকে লন্ডন যাত্রা স্থগিত করার কথা বলেছিলেন প্রধানমন্ত্রী।

গত মঙ্গলবার বঙ্গভবনে পাঁচ মন্ত্রী-প্রতিমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠানে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ জ্যেষ্ঠ নেতাদের দেখা গেলেও ছিলেন না দলের সাধারণ সম্পাদক ও দপ্তরবিহীন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। একই সময় তিনি রাজধানীর বেইলী রোডে অফিসার্স ক্লাবে এক ইফতার পার্টিতে যোগ দেন।

প্রসঙ্গত, ওয়ান-ইলেভেনের পর বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দলের সাধারণ সম্পাদক আবদুল জলিল কারাবন্দি হলে দল গভীর সংকটের মুখে পড়ে। এ সময় সৈয়দ আশরাফ প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানকে সঙ্গে নিয়ে কাণ্ডারীর ভূমিকা পালন করে নেত্রী ও দলকে বিপদমুক্ত করেন।

পরবর্তীতে নির্বাচনের পর ২০০৯ সালে আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী নিযুক্ত হন সৈয়দ আশরাফ। ২০১৪ সালে নির্বাচনের পর আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকার উপর্যুপরি দ্বিতীয় মেয়াদে দায়িত্ব গ্রহণ করলে আশরাফ ফের একই মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top