সকল মেনু

আরো উঁচুতে বাংলাদেশের সাকিব

1436994546

ক্রীড়া ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ১৬ জুলাই : গত কয়েকটা ম্যাচ বল হাতে ভালো কাটছিল না তার। সাকিব আল হাসান বলেই কেউ দুশ্চিন্তায় পড়েনি ব্যাপারটা নিয়ে। তারপরও মৃদু একটা প্রশ্ন উঠেছিল। প্রশ্নটা সামলে আগের দিনই বলেছিলেন, উইকেট না পেলেও বল হাতে তিনি সেরাটাই দিচ্ছেন। শুধু ভালো সময়ের অপেক্ষা। বলতে না বলতেই সেই ভালো সময় চলে এলো।
গতকাল নিজের দ্বিতীয় ওভারেই তুলে নিলেন ফাফ ডু প্লেসিসের উইকেট; পৌঁছে গেলেন ১৯৯-এ। আর এক ওভার পরই সাব্বির রহমান রুম্মন যদি হাশিম আমলার ক্যাচ না ফেলতেন, তখনই ২০০ উইকেট হয়ে যেতো। তবে সে আফসোসে বেশি পুড়তে হলো না। এক ওভার পরই সেই হাশিম আমলাকে ফিরিয়েই ক্যারিয়ারের ২শ’ তম উইকেট শিকার করে ফেললেন বিশ্বের সেরা এই অলরাউন্ডার।
এই কীর্তির ভেতর দিয়ে বিশ্বের মাত্র ষষ্ঠ অলরাউন্ডার হিসেবে ক্যারিয়ারে কমপক্ষে ৪ হাজার রান করার পাশাপাশি ২শ’ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন।
আব্দুর রাজ্জাকের পর দ্বিতীয় বাংলাদেশী বোলার হিসেবে ওয়ানডেতে ২০০ উইকেট নিলেন সাকিব। তবে সাকিবের কীর্তিটা এই সামান্য ২শ’ উইকেট দিয়ে ঠিক বোঝা যাবে না। কারণ, এই ২শ’ উইকেট শিকার করা মাত্র ওয়ানডে ক্রিকেট ইতিহাসের অতি সংক্ষিপ্ত এক অলরাউন্ডারদের তালিকাতেও চলে গেলেন সাকিব।
বিশ্বের মাত্র ষষ্ঠ ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ৪ হাজারের বেশি রান এবং ২শ’ উইকেটের মালিক হবেন সাকিব। এই রিপোর্ট লেখা পর্যন্ত ওয়ানডেতে সাকিবের রান ৪৩৮২ এবং উইকেট সংখ্যা ২০০। সাকিবের আগে ওয়ানডে ক্রিকেটে এই মাইলফলক স্পর্শ করেছেন ক্রিস কেয়ার্নস, ক্রিস হ্যারিস, জ্যাক ক্যালিস, শহীদ আফ্রিদি ও তারই স্বদেশী আব্দুর রাজ্জাক। এরা সবাই-ই সাকিবের চেয়ে ঢের বেশি সংখ্যক ম্যাচ খেলে তবে এই মাইলফলক স্পর্শ করেছেন। উদাহরণ হিসেবে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার জ্যাক ক্যালিসের কথা বলা যেতে পারে। ক্যালিসের এই কাজটা করতে ব্যয় করতে হয়েছিল ২২৩ ম্যাচ; আর সাকিবের লেগেছে ১৫৬ ম্যাচ।
এই সিরিজেই আরেকটা মাইল ফলক স্পর্শ করেছেন সাকিব। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সাকিব পার করেছেন ২ হাজার রান। বিশ্বের মাত্র ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে এক ভেন্যুতে ২ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন তিনি। এর আগে জয়াসুরিয়া (প্রেমাদাসা), ইনজামাম (শারজাহ), সাঈদ আনোয়ার (শারজাহ), সাঙ্গাকারা (প্রেমাদাসা) ও রিকি পন্টিং (মেলবোর্ন) এই কাজ করেছেন।
উল্লেখ করা যেতে পারে, একক ভেন্যুতে ওয়ানডে ইতিহাসে সাকিবের মতো অলরাউন্ড পারফরম্যান্স কারোরই নেই। মিরপুরে এ পর্যন্ত সাকিবের উইকেট সংখ্যা ৮৮। আর ১২টি উইকেট পেলে পৃথিবীর তৃতীয় বোলার হিসেবে কোনো ভেন্যুতে শত উইকেট পেয়ে যাবেন সাকিব। এর আগে ভারতের বিপক্ষে একমাত্র টেস্টেও কিছু অলরাউন্ড রেকর্ড স্পর্শ করেছেন সাকিব। এই টেস্টের প্রথম ইনিংসেই ঘরের মাটিতে বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে শততম টেস্ট উইকেট নিয়েছেন। টেস্টে সাকিবের উইকেট সংখ্যা এখন ১০৩টি। আর ফতুল্লাতেই দেশের প্রথম ক্রিকেটার হিসেবে ঘরের মাটিতে পূর্ণ করেছেন ২ হাজার রান; মোট রান তার ২০০৪। সাকিবের ক্যারিয়ার রান এ পর্যন্ত ২৭৪১ এবং ক্যারিয়ারে টেস্ট উইকেট এখন পর্যন্ত ১৪৬টি। সাকিবের সামনে আসলে ক্যারিয়ারের বিবেচনায়ই আরও বড় অর্জনের হাতছানি আছে দ্রুতই। তিন হাজার রান ও দুইশ উইকেট শিকারীদের এলিট ক্লাবে ঢুকে যাওয়াটা এখন তার জন্য সময়ের অপেক্ষা মাত্র। এরই মধ্যে অবশ্য টেস্ট ক্রিকেটের ইতিহাসে কমপক্ষে ২৫০০ রান করা এবং ১০০ উইকেট শিকার করা মাত্র ২০ জন অলরাউন্ডারের একজন হয়ে আছেন তিনি। এই সর্বকালের সেরা অলরাউন্ডাদের পাশে নাম তোলাটা সাকিবের জন্য অবশ্য নিত্যকার ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। জিম্বাবুয়ের বিপক্ষে গত বছরের খুলনা টেস্টে একই ম্যাচে সেঞ্চুরি করেছিলেন ও ১০ উইকেট নিয়েছিলেন। ফলে ৩১ বছর পর একই ম্যাচে সেঞ্চুরি করা ও ১০ উইকেট শিকার করার অলরাউন্ডার হিসেবে বিশ্বে আত্মপ্রকাশ করেছিলেন তিনি। সাকিব আল হাসান বিরল এই কীর্তি করে নাম লিখিয়েছিলেন ইমরান খান ও ইয়ান বোথামের নামের পাশে। এ ছাড়া সেই সিরিজেই ক্যারিয়ারে দু’বার করে একই ম্যাচে সেঞ্চুরি ও ৫ উইকেট নেয়া ইয়ান বোথাম, গ্যারি সোবার্স, জ্যাক ক্যালিস, মুশতাক মোহাম্মদের পাশে চলে গিয়েছিলেন সাকিব। সামনে আছেন শুধু ইয়ান বোথাম। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে সাকিবের সামনে সুযোগ ছিল প্রথম অলরাউন্ডার হিসেবে ৩ ম্যাচ সিরিজে কমপক্ষে ২৫০ রান করা ও ২০ উইকেট শিকারের। মাত্র ২টি উইকেটের জন্য সেটা না হলেও দ্বিতীয় ক্রিকেটার হিসেবে কমপক্ষে ২৫০ রান করা ও কমপক্ষে ১৫ উইকেট শিকার করা দ্বিতীয় ক্রিকেটার তিনি। এর আগে মিশেল জনসন করেছিলেন কাজটা।
৩ হাজার রান ও ২শ’ উইকেট
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top