সকল মেনু

নকল হলো বক্স অফিস কাঁপানো ‘বাহুবলি’ !

index  বিনোদন ডেস্ক : বক্স অফিসে দারুণ সাড়া ফেলেছে পরিচালক এসএস রাজামৌলি পরিচালিত সিনেমা বাহুবলি। তবে সমালোচকরা এর মধ্যেই নানা খুঁত বের করে ফেলেছেন সিনেমাটি নিয়ে। এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হলো সিনেমাটি নকল। সমালোচকদের মতে এই সিনেমার বেশ কয়েকটি দৃশ্য হলিউড সিনেমা থেকে অনুপ্রাণিত। সোজা বাংলায় বললে একেবারে নকল করা হয়েছে, বিশেষত ‘ত্রিশূলা ব্যাহম’-এর অনেক অংশ কপি করা হয়েছে।

এসএস রাজামৌলির অনেক সিনেমাতেই অন্য সিনেমার কপি করা দৃশ্য রয়েছে বলে সমালোচনা শোনা গিয়েছে। এই সিনেমাও তার ব্যতিক্রম নয়। এটি সিনেমা মূলত অ্যাকশন ফিল্ম। আর এইসব মারপিটেরই নানা দৃশ্য হলিউডের পরিচিত নানা সিনেমা থেকে নেওয়া হয়েছে। চলুন জেনে নিই কোন কোন সিনেমা থেকে অনুপ্রাণিত হয়েছে বাহুবলি।

৩০০, রাইজ অব অ্যান এম্পায়ার : ২০১৪ সালের মার্চে নোয়াম মুরোর পরিচালনায় মুক্তি পায় এই সিনেমাটি। আমেরিকান এই ‘ফ্যান্টাসি ফিল্ম’ এর দৃশ্য বাহুবলি সিনেমায় অনুকরণ করা হয়েছে বলে শোনা যাচ্ছে।

রেড ক্লিফ :  ব্যাটল অব রেড ক্লিফস এর উপরে নির্মিত এই চীনা সিনেমাটি ২০০৮-২০০৯ সালে মুক্তি পায়। এশিয়ার সবচেয়ে বেশি বাজেটের সিনেমা এটি।

আলেকজান্ডার : ২০০৪ সালে মুক্তি পাওয়া এই সিনেমাটির গল্প ‘আলেকজান্ডার দ্য গ্রেট’-এর ওপরে ভিত্তি করে তৈরি হয়েছিল। এ সিনেমার সঙ্গে সাদৃশ্য রেখেই বেশ কিছু দৃশ্য তৈরি করা হয়েছে বাহুবলিতে। এমনটায় বলছেন সমালোচকরা।

কনফুসিয়াস : চীনা দার্শনিক কনফুসিয়াসের উপরে ভিত্তি করে তৈরি এই সিনেমাটি ২০০৯ সালে মুক্তি পাওয়ার কথা থাকলেও ২০১০ সালের জানুয়ারিতে মুক্তি পায়। সমালোচকদের মতে, রাজামৌলি তার সিনেমায় কনফুসিয়াস সিনেমার বেশ কিছু দৃশ্য অনুকরণ করেছেন।

ট্রয় : ট্রয় সিনেমাটিও আমেরিকান সিনেমা। ২০০৪ সালে এটি মুক্তি পায়। ব্র্যাড পিট অভিনীত এই সিনেমাটির কয়েকটি দৃশ্যও বাহুবলিতে নকল হতে দেখা গিয়েছে বলে সমালোচনা শুরু হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top