সকল মেনু

১০ বছরের প্যাকেজ অর্থনৈতিক অঞ্চলে অবকাশ সুবিধায়

economics1436796080 অর্থনৈতিক প্রতিবেদক : দেশের অভ্যন্তরে অনুমোদিত অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগকৃত কোম্পানিকে প্রথম তিন বছরে কর অবকাশ সুবিধা দেওয়া হয়েছে। তবে চতুর্থ থেকে দশম বছর পর্যন্ত বিভিন্ন স্তরে ক্রমহ্রাসমান হারে আয়করের আওতায় আসবে কোম্পানিগুলো।

আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ৪৪ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে সরকারের বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল আইন, ২০১০ এর ৫ ও ৪ এর বিধান অনুযায়ী এই আদেশ জারি করা হয়েছে। যা চলতি অর্থবছরের প্রথম থেকেই কার্য্কর হবে।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান স্বাক্ষরিত এক পরিপত্রে সম্প্রতি এই আদেশ দেওয়া হয়েছে। এনবিআরের একটি সূত্র বিষয়টি হটনিউজ২৪বিডি.কমকে নিশ্চিত করেছে।

এ বিষয়ে এনবিআর সূত্রে জানা যায়, অর্থনৈতিক অঞ্চলে পরিচালিত ব্যবসায়িক কার্যক্রম হতে উদ্ভূত সকল আয়ের ওপর ব্যবসায়ীদের প্রদেয় আয়কর থেকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বছরের জন্য ১০০ শতাংশ কর অব্যাহতি দেওয়া হয়েছে। এর পরের বছর অর্থাৎ চতুর্থ বছরের জন্য ৮০ শতাংশ, পঞ্চম বছরের জন্য ৭০ শতাংশ, ষষ্ঠ বছরের জন্য ৬০ শতাংশ, সপ্তম বছরের জন্য ৫০ শতাংশ, অষ্টম বছরের জন্য ৪০ শতাংশ, নবম বছরের জন্য ৩০ শতাংশ্ এবং সর্বশেষ দশম বছরের জন্য ২০ শতাংশ হারে কর অবকাশ সুবিধা দেওয়া হয়েছে ব্যবসায়ীদের।

তবে উক্ত অর্থনৈতিক অঞ্চলে স্থাপিত কোম্পানিকে কিছু শর্ত মানতে হবে। এর মধ্যে কর শনাক্তকারী নম্বর (টিআইএন) গ্রহণ করা এবং হিসাব সংরক্ষণ করা ও ৭৫ ধারা অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে আয়কর রিটার্ন সংশ্লিষ্ট আয়কর কর্তৃপক্ষের নিকট দাখিল করা অন্যতম।

এ ব্যাপারে এনবিআরের এক কর্মকর্তা হটনিউজ২৪বিডি.কমকে বলেন, ‘বেসরকারি খাতে বিনিয়োগ বাড়াতে এবং বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ উৎসাহিত করতে ওই কর অবকাশ সুবিধা দেওয়া হয়েছে। এই সুবিধার কথা অনেক আগে ঘোষণা করা হলেও এখন তা কার্য্কর করা হলো।’

বর্তমানে সরকার অনুমোদতি মোট ৩০টি অর্থনৈতিক অঞ্চল রয়েছে। অর্থনৈতিক অঞ্চলগুলো হলো- সিরাজগঞ্জ অর্থনৈতিক অঞ্চল (বঙ্গবন্ধু সেতু সংলগ্ন স্থান), বাগেরহাট অর্থনৈতিক অঞ্চল, চট্টগ্রামের মিরসরাই অর্থনৈতিক অঞ্চল, আনোয়ারা (গহিরা) অর্থনৈতিক অঞ্চল চট্টগ্রাম, শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চল মৌলভীবাজার, গাজীপুরের শ্রীপুর অর্থনৈতিক অঞ্চল (জাপানিজ ইকনোমিক জোন), স্যাবরাং ট্রুজিম বিশেষ অর্থনৈতিক অঞ্চল, বরিশালের আগৈলঝড়া অর্থনৈতিক অঞ্চল, আনোয়ারা অর্থনৈতিক অঞ্চল-২, কেরানীগঞ্জে ঢাকা আইটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল, জামালপুর অর্থনৈতিক অঞ্চল, নারায়ণগঞ্জ অর্থনৈতিক অঞ্চল, ভোলা অর্থনৈতিক অঞ্চল, আশুগঞ্জ অর্থনৈতিক অঞ্চল, কুষ্টিয়া অর্থনৈতিক অঞ্চল, পঞ্চগড় অর্থনৈতিক অঞ্চল, নীলফামারী অর্থনৈতিক অঞ্চল, নরসিংদী অর্থনৈতিক অঞ্চল, মানিকগঞ্জ অর্থনৈতিক অঞ্চল, ঢাকার দোহারের অর্থনৈতিক অঞ্চল, হবিগঞ্জ অর্থনৈতিক অঞ্চল, শরীয়তপুর অর্থনৈতিক অঞ্চল, জালিয়ারদ্বীপ অর্থনৈতিক অঞ্চল টেকনাফ, মেঘনা ইন্ডাস্ট্রিয়াল ইকনোমিক জোন, মেঘনা ইকনমকি জোন, ফমকম বেসরকারি অর্থনৈতিক অঞ্চল, এ. কে. খান বেসরকারি অর্থনৈতিক অঞ্চল, আব্দুল মোনেম বেসরকারি অর্থনৈতিক অঞ্চল ও বিজেএমইএ বিশেষ অর্থনৈতিক অঞ্চল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top