সকল মেনু

যাত্রীসেবা দিতে রেলের ৪৮ প্রকল্প : মুজিবুল হক

bangladesh_rail1436715183

নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ১৩ জুলাই : বিএনপির আমলে রেলের উন্নয়ন হয়নি মন্তব্য করে রেলমন্ত্রী মুজিবুল হক বলেছেন, রেলের মাধ্যমে যাত্রীসেবা দিতে দক্ষিণ-পশ্চিমাঞ্চলসহ সারা দেশে ৪৮টি প্রকল্প নিয়েছে সরকার। ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) মিলনায়তনে রোববার সন্ধ্যায় খুলনা বিভাগীয় সাংবাদিক ফোরাম (কেডিজেএফ) ঢাকার উদ্যোগে ‘দক্ষিণ-পশ্চিমাঞ্চলের রেল যোগাযোগ : আমাদের প্রত্যাশা’ শীর্ষক আলোচনা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। মুজিবুল হক বলেন, খুলনা-মংলা রেললাইন নির্মাণ চূড়ান্ত হয়ে গেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ লাইনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন জুনে। খুব শিগগিরই কাজ শুরু হবে। রেলমন্ত্রী বলেন, খুলনা-মংলা রেলপথে রূপসা সেতু নির্মাণ হবে। টেন্ডার হয়ে গেছে। ভারতের অর্থায়নে এটি নির্মিত হবে। প্রথম ফেজে পদ্মাসেতু ঢাকা থেকে মাওয়া, মাওয়া থেকে জাজিরা, জাজিরা হয়ে ভাঙ্গা পর্যন্ত রেল লাইন হবে। দ্বিতীয় ফেজে ভাঙ্গা থেকে নড়াইল হয়ে যশোর রেললাইন হবে। এই প্রকল্পে অর্থায়ন করবে চীনা একটি কোম্পানি। এ বিষয়ে আলোচনা চলছে। তিনি বলেন, জনগণের দাবি অনুযায়ী ভাঙ্গা থেকে বরিশাল পর্যন্ত একটি রেললাইন নির্মাণ প্রকল্প হাতে নেয়া হয়েছে। সমীক্ষা চলছে। আবার নাভারণ, সাতক্ষীরা হয়ে মুন্সীগঞ্জ পর্যন্ত রেললাইন নির্মাণের প্রক্রিয়া চলছে। মুজিবুল হক বলেন, খুলনা রেল স্টেশন আধুনিকায়নের কাজ চলছে। ক্লোজ সার্কিট ক্যামেরা স্থাপন করা হয়েছে। খুলনায় রেলওয়ের জমিতে ২৫০ শয্যার আধুনিক হাসপাতাল ও  মেডিক্যাল কলেজ নির্মাণ করা হবে। টেন্ডার হয়ে গেছে। ভারতের অর্থায়নে খুলনা-দর্শনা রেললাইনকে ডাবল লাইনে নির্মাণের প্রক্রিয়া শুরু হয়েছে বলেও জানান রেলমন্ত্রী। কেডিজেএফের সভাপতি মধুসূদন মণ্ডলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এনায়েত ফেরদৌসের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান। মূল প্রবন্ধ পাঠ করেন ইকোমিকস রিপোর্টার্স ফোরামের সভাপতি সুলতান মাহমুদ বাদল। স্বাগত বক্তব্য রাখেন কেডিজেএফের সাংগঠনিক সম্পাদক মোরসালিন নোমানি।
অন্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রাক্তন মন্ত্রী সৈয়দ দিদার বখত, জাতীয় প্রেসক্লাবের সহ-সভাপতি আমিরুল ইসলাম কাগজী, দৈনিক পূর্বাঞ্চল সম্পাদক আলহাজ লিয়াকত আলী, কেডিজেএফের প্রাক্তন সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সবুজ, কেডিজেএফের সদস্য ফসিহউদ্দিন মাহতাব, সাব্বির নেওয়াজ, নজরুল ইসলাম, উপদেষ্টা শেখ রকিবউদ্দিন প্রমুখ।
ড. মসিউর রহমান বলেন, ভারতে রেল থেকেই তাদের জন্য ব্যয় করা হয়ে থাকে। কিন্তু আমাদের দেশে সরকারের বাজেট থেকে রেলে ব্যয় করতে হয়। সরকার প্রতি বছর রেল খাতে দেড়শো থেকে দুইশো কোটি টাকা ভর্তুকি দিয়ে থাকে। তারপরও সরকার রেলে বিনিয়োগের পরিকল্পনা নিয়েছে। ভারতের সঙ্গে চুক্তি অনুসারে খুলনা-কলকাতা রেললাইন স্থাপন করা হবে।
প্রাক্তন প্রতিমন্ত্রী দিদার বখত বলেন, দেশকে উচ্চ মধ্যম আয়ের করতে হলে কোনো একটি অঞ্চলকে বঞ্চিত রেখে করা সম্ভব নয়। এ জন্য খুলনা বিভাগের উন্নয়নেও সরকারকে নজর দিতে হবে। আর রেলের উন্নয়ন ছাড়া কোনো এলাকার উন্নয়ন সম্ভব নয়।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top