সকল মেনু

খুলনা বিভাগীয় সাংবাদিক ইফতার মাহফিল ও আলোচনা

mail.google.comনিজস্ব প্রতিবেদক,হটনিউজ২৪বিডি.কম: সরকার রেলের উন্নয়নে কাজ করছে জানিয়ে রেলমন্ত্রী মুজিবুল হক বলেছেন, যেকোন অঞ্চলের উন্নয়নে জন্য রেল যোগাযোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এজন্য সরকার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের রেলের উন্নয়নে বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে। সীমিত অর্থনৈতিক ব্যবস্থার মধ্যেও প্রয়োজনে আরো প্রকল্প গ্রহণ করা হবে।  খুলনা বিভাগীয় সাংবাদিক ফোরাম (কেডিজেএফ)-ঢাকা আয়োজিত এক আলোচনা সভা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। কেডিজেএফ এর সভাপতি মধুসূদন মন্ডলের সভাপতিত্বে এতে প্রধান বক্তা ছিলেন, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান। কেডিজেএফ এর সাধারণ সম্পাদক এনায়েত ফেরদৌস এর সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন, সংগঠনের উপদেষ্টা ও সাবেক প্রতিমন্ত্রী সৈয়দ দিদার বক্স, খুলনা প্রেসক্লাবের সভাপতি আলহাজ লিয়াকত আলী, জাতীয় প্রেস ক্লাবের সহ-সভাপতি আমিরুল ইসলাম কাগজী, ইকোনোমিক রিপোর্টার্স ফোরামের সভাপতি সুলতান মাহমুদ বাদল, কেডিজেএফ এর সাবেক সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সবুজ, সদস্য ফসিউদ্দিন মাহতাব, শেখ রকিব উদ্দিন, নজরুল ইসলাম, সাব্বির নেওয়াজ প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন, কেডিজেএফ্ এর সাংগঠনিক সম্পাদক মুরসালিন নোমানী।
সভায় বক্তারা খুলনা বিভাগের উন্নয়ন তথা রেল যোগাযোগ ব্যবস্থার উ্ন্নয়নের প্রয়োজনীয়তার বিষয়ে বক্তব্য রাখেন।
জবাবে প্রধান অতিথির বক্তব্যে রেলমন্ত্রী বলেন, ভারতের সাথে চুক্তির শর্ত অনুযায়ী মংলা থেকে খুলনা রেলপথে কাজের ভিত্তি প্রস্তর ইতোমধ্যে করা হয়েছে। রুপসা ব্রীজের উপরও রেল লাইন হবে। পদ্মা সেতুকে কেন্দ্র করে ঢাকা থেকে মাওয়া এবং সেতু থেকে যশোর পর্যন্ত রেললাইন স্থাপন করা হবে। তিনি আরো জানান, খুলনা থেকে দর্শণা লাইন ডাবল করার প্রক্রিয়া শুরু হয়েছে। নাভারণ-সাতক্ষীরা হয়ে মুন্সিগঞ্জ লাইন স্থাপন করার পরিকল্পনা নেয়া হয়েছে। খুলনার রেলের জমিতে একটি মেডিকেল কলেজ এবং হাসপাতাল নির্মাণ করা হবে। মন্ত্রী বলেন, এসব কাজ ছাড়াও প্রয়োজনে খুলনা বিভাগের রেলের উন্নয়নে সরকারের সীমিত অর্থনৈতিক ব্যবস্থার মধ্যেও আরো উন্নয়ন পরিকল্পনা নেয়া হবে।
ড. মশিউর রহমান বলেন, ভারতে রেল থেকেই তাদের ব্যয় করে থাকে। কিন্তু আমাদের দেশে সরকারের বাজেট থেকে রেলে ব্যয় করতে হয়। সরকার প্রতি বছর রেল খাতে দেড়শো থেকে দুইশো কোটি টাকা ভতুর্কি দিয়ে থাকে। তারপরও সরকার রেলে বিনিয়োগের পরিকল্পনা নিয়েছে। ভারতের সাথে চুক্তি অনুসারে খুলনা-কোলকাতা ট্রেন লাইন স্থাপন করা হবে বলে তিনি জানান।
দিদার বক্স বলেন, মধ্যম আয়ের দেশ করতে হলে কোন একটি অঞ্চলকে বঞ্চিত রেখে করা সম্ভব নয়। এজন্য খুলনা বিভাগের উন্নয়নেও সরকারকে নজর দিতে হবে। আর রেলের উন্নয়ন ছাড়া কোন এলাকার উন্নয়ন সম্ভব নয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top