সকল মেনু

রাজশাহীতে ভিজিএফ চাল পাচ্ছে দেড় লাখ মানুষ

Rich1436541361

নিজস্ব প্রতিবেদক-রাজশাহী, হটনিউজ২৪বিডি.কম ১১ জুলাই :  রোজা ও ঈদ-উল-ফিতর উপলক্ষে এবার রাজশাহী জেলায় ১ লাখ ৪৪ হাজার ৭০৬ জন অসহায় ও দুস্থ ব্যক্তি বিশেষ সহায়তার (ভিজিএফ) চাল পাচ্ছেন। রাজশাহী জেলার ৯ উপজেলা ও ১৪ পৌরসভায় ঈদের আগেই এ খাতে প্রায় ১ হাজার ৪৪৭ মেট্রিকটন চাল বিরতণ করা হবে। ইতিমধ্যেই সুবিধাভোগীদের মাঝে চাল বিতরণ শুরু হয়েছে বলে রাজশাহী জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তার কার্যালয় নিশ্চিত করেছে। সংশ্লিষ্ট সূত্র জানায়, রোজা ও আসন্ন ঈদ-উল-ফিতর উপলক্ষে এবার জেলার ৯ উপজেলায় ১ লাখ ৪ হাজার ৬৫৭ জন সুবিধাভোগীর ভিজিএফ চাল পাচ্ছেন। আর ১৪ উপজেলায় এর সংখ্যা ৪০ হাজার ৪৯ জন। প্রত্যেককে ১০ কেজি করে বিতরণ করা হচ্ছে জেলায় প্রায় ১ হাজার ৪৬ মেট্রিক টন এবং পৌর এলাকায় প্রায় ৪০০ মেট্রিক টন চাল। চলতি বছর গোদাগাড়ীতে ১৮ হাজার ৮২১ জনকে ১৮৮ দশমিক ২১ মেট্রিক টন, তানোরে ১০ হাজার ৬২১ জনকে ১০৬ দশমিক ২১ মেট্রিক টন, বাগমারায় ১৭ হাজার ৪৮৩ জনকে ১৭৪ দশমিক ৮৩ মেট্রিক টন, বাঘায় ৮ হাজার ৭৭২ জনকে ৮৭ দশমিক ৭২ মেট্রিক টন, পুঠিয়ায় ৯ হাজার ৬৬৪ জনকে ৯৬ দশমিক ৬৪ মেট্রিক টন, মোহনপুরে ৭ হাজার ৭৫৮ জনকে ৭৭ দশমিক ৫৮ মেট্রিক টন, চারঘাটে ১৪ হাজার ৩২১ জনকে ১৪৩ দশমিক ২১ মেট্রিক টন, দুর্গাপুরে ৯ হাজার ৭৩০ জনকে ৯৭ দশমিক ৩০ মেট্রিক টন এবং পবায় ৭ হাজার ৮৮৭ জনকে ৭৮ দশমিক ৮৭ মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হয়েছে। একইসাথে রাজশাহীর ১৪ পৌরসভায় ৪০ হাজার ৪৯ জনকে ৪০০ দশমিক ৪৯০ মেট্রিকটন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। ওই তালিকায় সবার শীর্ষে রয়েছে ক-ক্যাটাগরির গোদাগাড়ী, নওহাটা ও তাহেরপুর পৌরসভা। এ তিন পৌরসভার প্রতিটিতে ৪ হাজার ৬২১ জনকে ৪৬ দশমিক ২১০ মেট্রিক টন করে চল বরাদ্দ দেয়া হয়েছে। তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা খণ্ডক্যাটাগরির মুন্ডমালা, কাঁকনহাট, বাঘা, কেশরহাট ও চারঘাট পৌরসভায় সুবিধাভোগীর সংখ্যা ৩ হাজার ৮১ জন করে। প্রতিটি পৌরসভায় বরাদ্দ দেয়া হয়েছে ৩০ দশমিক ৮১০ মেট্রিক টন করে। আর তালিকার নিচের দিকের থাকা গ-ক্যাটাগরির পুঠিয়া, তানোর, কাটাখালি, দুর্গাপুর, আড়ানী ও ভবানীগঞ্জ পৌরসভায় প্রতিটিতে ১ হাজার ৫৪০ জনেক বরাদ্দ দেওয়া হয়েছে ১৫ দশমিক ৪০০ মেট্রিক টন করে। সূত্রটি আরো জানায়, গত মাসে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে সুবিধাভোগীদের তালিকা তৈরি  শুরু হয়। ওই তালিকা অনুসারে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় গত জুনের শেষার্ধে চাল বরাদ্দ দেয়। পরে তা সংশ্লিষ্ট উপজেলা ও পৌরসভায় বরাদ্দ দেয়া হয়েছে।
এদিকে বৃহস্পতিবার পর্যন্ত জেলার বেশ কয়েকটি উপজেলায় ভিজিএফ চাল বিতরণ শেষ হয়েছে। অন্যগুলোতে বিতরণ চলছে। ঈদ-উল ফিতরের আগেই সব উপজেলা ও পৌরসভায় চাল বিতরণ সম্পন্ন করা হবে বলে জেলা ত্রাণ ও পূর্নবাসন কর্মকর্তা একেএম মুজিবুর রহমান জানান। তিনি জানান, বরাদ্দ পাবার আগেই সংশ্লিষ্ট ইউনিয়নগুলো দুস্থদের তালিকা তৈরি করেছে। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা তা অনুমোদন করেছেন। এছাড়া প্রতিটি উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা এ চাল বিতরণ তদারকি করছেন। চাল বিতরণে অভিযোগ এলে দ্রুত ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top