সকল মেনু

আবারো কমতে পারে তেলের দাম

oil

আন্তর্জাতিক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ১১ জুলাই : বিশ্ববাজারে তেলের দাম আবারো কমতে পারে। আন্তর্জাতিক জ্বালানি সংস্থা (আইইএ) শুক্রবার এ কথা জানিয়েছে। অতিরিক্ত সরবরাহের কারণেই দাম কমে যেতে পারে বলে আইইএ বলেছে। বিবিসি অনলাইনে প্রকাশিত খবরে বলা হয়েছে, বর্তমানে যে বিপুল পরিমাণে তেল উৎপাদন হচ্ছে, বিশ্ববাজার তা নিতে পারছে না। আইইএ জানিয়েছে, ২০১৬ সালে এ অবস্থা বিদ্যমান থাকলে তেলের দাম কমে যাবে। এদিকে এর ফলে গত বছরের গ্রীষ্মে তেলের দাম কমে যাওয়ার পর থেকে দামের নিম্নমুখীতা অব্যাহত থাকল। গত বছরের জুনে ব্যারেল প্রতি অপরিশোধিত তেলের দাম ছিল ১১৫ ডলার। এ বছরের জানুয়ারিতে তা ৪৫ ডলারে নেমে আসে। এখন ব্যারেল প্রতি দাম ৫৯ টাকা। ওপেকভুক্ত দেশ ইরাক, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ ওপেকভুক্ত দেশসমূহে তেল উৎপাদনের পরিমাণ উল্লেখ্যযোগ্য হারে বেড়েছে। ওপেকভুক্ত দেশসমূহে জুনে দিনপ্রতি তেল উৎপাদনের পরিমাণ ৩ লাখ ১৭ হাজার ব্যারেল থেকে বেড়ে ৩ লাখ ৪০ হাজার ব্যারেলে পৌঁছে। এর মধ্যে ইরাক ও সৌদি আরবে অপরিশোধিত তেলের উৎপাদন উল্লেখযোগ্য হারে বেড়েছে।
গত মাসের আইইএর  প্রতিবেদনে বলা হয়েছে, এ বছরের দ্বিতীয় ভাগে তেলের সরবরাহ মাত্রাতিরিক্ত এবং তা অব্যাহত আছে। এর ফলে বোঝা যায় যে, ভূমিতে তেল সংরক্ষণের স্থান যথেষ্ট নয়। বিশ্বে জ্বালানি তেল উৎপাদনকারী দেশগুলোর সংস্থার (ওপেক) সদস্য দেশগুলো গত বছরে যে পরিমাণ তেল উৎপাদন করছিল, এ বছর দামের পতন সত্ত্বেও তারা একই পরিমাণে উৎপাদন অব্যাহত রেখেছে। দাম কমা সত্ত্বেও  তেল উৎপাদন কমাতে রাজি হয়নি ওপেক।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top