প্রধান খবর

ঝুলে গেল ডিসিসি নির্বাচন

dccঢাকা: ঢাকা সিটি করপোরেশন (ডিসিসি) নির্বাচন নিয়ে আবারো আইনি জটিলতা দেখা দিয়েছে। যদিও রোববার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ এ সপ্তাহেই ডিসিসি নির্বাচনের সময় নির্ধারিত হবে এবং আর কোনো আইনি বাধা নেই বলে সাংবাদিকদের জানিয়েছিলেন।

নির্বাচন কমিশন সূত্র জানায়, অখণ্ড ঢাকা সিটি করপোরেশন (ডিসিসি) ভেঙ্গে যখন ডিসিসি উত্তর এবং ডিসিসি দক্ষিণ গঠন করা হয়, এ সংক্রান্ত আইনে তখন অখণ্ড ডিসিসির এক থেকে ৫৬ নম্বর ওয়ার্ড নিয়ে ডিসিসি দক্ষিণ এবং ৫৭ থেকে ৯০ নম্বর ওয়ার্ড নিয়ে ডিসিসি উত্তর গঠনের কথা বলা হয়।

পরবর্তীতে সুলতানগঞ্জ ইউনিয়নের ১৩টি পাড়া ও মহল্লাকে শহরের অর্ন্তভূক্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। এরপরই এই নতুন এলাকাকে ডিসিসি দক্ষিণ ৫৭ নম্বর ওয়ার্ড হিসেবে প্রজ্ঞাপন জারির মাধ্যমে ঘোষণা করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

ইসি সূত্র বলছে, এই প্রজ্ঞাপনকে ডিসিসি বিভক্তির আইনের সঙ্গে সংযুক্ত না করায় এবং এ বিষয়ে স্পষ্ট কিছু না থাকায় নতুন আইনি জটিলতার আশঙ্কা করা হচ্ছে।

এ অবস্থায় ইসি বৈঠকের মাধ্যমেই ডিসিসি নির্বাচনের ভাগ্য নির্ধারিত হবে বলে জানায় দায়িত্বপ্রাপ্ত ইসি সূত্র। বলা যায়, আবারো আইনি জটিলতায় ঝুলে যেতে পারে ডিসিসি নির্বাচন।

এদিকে উদ্ভুত পরিস্থিতিতে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ সোমবার সাংবাদিকদের বলেন, “বর্তমান পরিস্থিতিতে ডিসিসি নির্বাচন দেওয়া যায়না। নির্বাচনের লক্ষ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে আরো একটি গেজেট প্রকাশের অনুরোধ করা হয়েছে।”

তিনি বলেন, “ওই গেজেট প্রকাশিত হলেই এ নির্বাচন করা যাবে, নতুবা নয়।”