সকল মেনু

সিআরটি’র দামে এলইডি টিভি দিচ্ছে ওয়ালটন

unnamed নিজস্ব প্রতিবেদক: এবার সিআরটি (ক্যাথড রে টিউব) টিভির সমান দামে এলইডি (লাইট এমিটিং ডায়ড) টিভি বিক্রি করছে ওয়ালটন। ওয়ালটনের ১৯ ইঞ্চি এলইডি টিভি বিক্রি হচ্ছে মাত্র ১৩ হাজার ৯০০ টাকায়। বর্তমান বাজারে যেখানে সিআরটি টিভির দামও এরচেয়ে অনেক বেশি।ওয়ালটন কর্তৃপক্ষ জানায়, কারখানায় উৎপাদন বৃদ্ধি পাওয়ায় ওভারহেড কস্ট কমে যাওয়া, উৎপাদনে অত্যাধুনিক প্রযুক্তির সংযুক্তি এবং দেশে তৈরি হওয়ায় ওয়ালটন টেলিভিশনের দাম বহুলাংশে কমে গেছে। এর সুফল যাতে দেশের সকল ক্রেতারা ভোগ করতে পারেন সেজন্যই ওয়ালটনের এই উদ্যোগ।
ওয়ালটনের অপারেটিভ ডিরেক্টর উদয় হাকিম জানান, তারা এলইডি টিভির দাম আরো কমানোর চেষ্টা করছেন। নিজস্ব কারখানায় প্যানেল উৎপাদনের মাধ্যমে দাম কমানোর এই প্রচেষ্টা চলছে। এরইমধ্যে প্যানেল প্রোডাকশনের ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। এর ফলে আগামি কয়েক মাসের মধ্যে ওয়ালটন এলইডি টিভির দাম অবিশ্বাস্যরকম কমিয়ে আনতে পারবে বলে তিনি আশাবাদী। বিশ্বের সর্বোচ্চ মান বজায় রেখে এসব টিভি উৎপাদন হচ্ছে বলেও নিশ্চিত করেন তিনি।
বর্তমানে দেশে সকল শ্রেণী-পেশার মানুষের ঘরে বিনোদনের প্রধান মাধ্যম টেলিভিশন। সরকারের উন্নয়ন প্রক্রিয়ার অংশ হিসেবে বিদ্যুৎ চলে গেছে গ্রামে গ্রামে। যার ফলে বেড়েছে টেলিভিশনের ব্যবহার এবং চাহিদা। অন্যদিকে মানগত পরিবর্তন এসেছে টিভির ক্ষেত্রে। সিআরটি টিভির পরিবর্তে ঘরে ঘরে জায়গা করে নিচ্ছে এলসিডি এবং এলইডি টিভি।
একসময়, টেলিভিশন বলতে সিআরটি (ক্যাথোড রে টিউব) টেলিভিশনকে বুঝানো হলেও বর্তমানে এলসিডি, এলইডি, ওএলইডিসহ অত্যাধুনিক ইন্টারনেট ভিত্তিক স্মার্ট টিভি যুক্ত হয়েছে টেলিভিশন জগতে। বাস্তবের মতো ঝকঝকে ছবি, জোড়ালো শব্দ এবং চোখের ক্ষতি হয় না এমন প্রযুক্তি আসায় ক্রেতাদের কাছে দ্রুত জনপ্রিয় হয়ে উঠেছে এলইডি (লাইট ইমটিং ডায়োড)। কিন্তু আমদানিকৃত এলইডি টেলিভিশনের দাম সাধারণ ক্রেতাদের ক্রয়ক্ষমতার বাইরে থাকায় এতোদিন ইচ্ছে করলেও তারা কিনতে পারতেন না।
কিন্তু প্রযুক্তির সুফল ঘরে ঘরে পৌছে দিতে ওয়ালটন স্বল্পদামে এলইডি টিভি বাজারে ছেড়েছে। বিনোদন পিপাসু মানুষের আনন্দকে পরিপূর্ন করতে দেশীয় ব্র্যান্ড ওয়ালটন সিআরটি টেলিভিশনেরও সমান দামে, ক্ষেত্রবিশেষে কম দামে উচ্চ মানের এলইডি টেলিভিশন দিচ্ছে।
স্বল্প আয়ের ক্রেতাদের জন্য ওয়ালটন বাজারে নিয়ে এসেছে ১৯ ইঞ্চি এলইডি টিভি মাত্র ১৩,৯০০ টাকায়। ভোক্তারা উন্নত প্রযুক্তির এবং বিশ্বমান সম্পন্ন ওয়াালটন ব্র্যান্ডের ২৪ ইঞ্চি এলইডি টেলিভিশন পাচ্ছেন মাত্র ১৯,৯০০ টাকায়। এছাড়া ওয়ালটন মাত্র ৩৫,৯০০ টাকায় ইন্টারনেট ভিত্তিক স্মার্ট টিভি নিয়ে এসেছে। ওয়ালটন ব্র্যান্ডের এলইডি টেলিভিশন আমদানিকৃত টেলিভিশনের চেয়ে অনেক উন্নতমানের। দামেও সাশ্রয়ী। বিদ্যুৎ খরচ হয় কম।
ওয়ালটনের সোর্সি ইঞ্জিনিয়ারিং বিভাগের সিনিয়র সহকারি পরিচালক প্রকৌশলী মোস্তফা নাহিদ হোসেন জানান, ওয়ালটনের এলইডি টিভির অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে লেটেস্ট আইপিএস (ইন প্ল্যান্ট সুইচিং) টেকনোলজির ব্যবহার। ফলে দর্শকরা ১৭০-১৭৮ ডিগ্রি এ্যাঙ্গেল থেকেও একদম নিখুঁত ও ঝকঝকে ছবি দেখতে পাবেন। এছাড়া ডাইনামিক নোয়েস রিডাকশন, ডলবি ডিজিটাল সাউন্ড সিস্টেম, ডিএলইডি এবং ইএলইডি ব্যাক লাইট, উন্নত প্রযুক্তির মাদারবোর্ড এবং মোশন পিকচার ব্যবহারের ফলে ওয়ালটন ব্রান্ডের এলইডি টিভি অন্যান্য ব্রান্ডের চেয়ে সম্পূর্ণ আলাদা।
তিনি আরো বলেন, ওয়ালটন ইতোমধ্যে এলইডি টেলিভিশনের উৎপাদন খরচ বহুলাংশে কমাতে সক্ষম হয়েছে। সাশ্রয়ী মূল্যে এলইডি টেলিভিশন সরবরাহ করায় অনেকে হয়ত এর মান নিয়ে সন্দেহ প্রকাশ করতে পারে। এ প্রসঙ্গে প্রকৌশলী নাহিদ বলেন, আমরা উৎপাদিত টেলিভিশনের মানের ক্ষেত্রে সর্বদা জিরো টলারেন্স নীতি অনুসরন করে থাকি। মানের ক্ষেত্রে কোনো কমপ্রোমাইস করা হয় না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top