সকল মেনু

জীবাণুমুক্ত ব্ল্যাকবেরির স্মার্টফোন!

blackberry1435569628 বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : স্মার্টফোনে জীবাণু নিয়ে বিজ্ঞানীদের এক গবেষণায় দেখা গেছে, নিত্য ব্যবহৃত একটি স্মার্টফোন পাবলিক টয়লেটের তুলনায় বেশি নোংরা ও জীবাণুতে ভরপুর হয়ে যায়!

তবে স্মার্টফোনের অধিকাংশ জীবাণু ক্ষতিকারক না হলেও মাঝে মধ্যে তার মধ্যে স্ট্যাফাইলোকক্কাস অরিয়াসের মতো রোগ সংক্রমণকারী জীবাণুও পাওয়া যায়। ফলে হাসপাতালে স্বাস্থ্যকর পরিবেশের ক্ষেত্রে হুমকি স্মার্টফোন।

তাই নিরাপদ স্বাস্থ্য খাতের জন্য জীবাণুমুক্ত স্মার্টফোন নিয়ে আসতে যাচ্ছে ব্ল্যাকবেরি। সাধারণ স্মার্টফোন ব্যবহারে জীবাণু সংক্রমণের সম্ভাবনা থাকলেও এই ফোনে সেই শঙ্কা থাকবে না।

হাফিংটোন পোস্টের খবরে বলা হয়েছে, ব্ল্যাকবেরির সিইও জন চেন সম্প্রতি এক বিবৃতিতে স্বাস্থ্যকর্মীদের জন্য জীবাণুমুক্ত স্মার্টফোন নিয়ে আসার কথা জানান। তিনি জানান, এ স্মার্টফোন বাজারে এলে স্বাস্থ্য খাতের কর্মীরা জীবাণুমুক্ত স্মার্টফোন ব্যবহারের সুযোগ পাবেন।

বিশ্লেষকদের মতে, কোনো চিকিত্সক বা হাসপাতাল কর্মীকে রোগীর কক্ষে প্রবেশ করতে হলে অনেক বিষয় মাথায় রাখতে হয়। পরিষ্কার যন্ত্রপাতি ও অনুষঙ্গ নিয়ে প্রবেশ করাকে প্রাধান্য দেয়া হয় প্রায় সব হাসপাতালে। আর স্মার্টফোনের ব্যবহার বাড়ার কারণে এর পরিচ্ছন্নতা নিয়েও চিন্তা করতে হচ্ছে। তাই ব্ল্যাকবেরির জীবাণুমুক্ত স্মার্টফোনটি বাজারে এলে এটি পরিষ্কার করা নিয়ে আর চিন্তা করতে হবে না চিকিত্সক বা হাসপাতাল কর্মীদের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top