সকল মেনু

৩০ জুন লিপ সেকেন্ডে

leap1435488485 বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : লিপ ইয়ার মানে অতিরিক্ত ১ দিন, আর লিপ সেকেন্ড মানে অতিরিক্ত ১ সেকেন্ড। তবে লিপ ইয়ারের সঙ্গে আমরা যতটা পরিচিত লিপ সেকেন্ডের সঙ্গে বোধহয় ততটা পরিচিত নই। তবে চলতি মাসের ৩০ জুন ঘটতে চলেছে লিপ সেকেন্ড।

ফলে অন্যান্য দিনের চেয়ে ১ সেকেন্ড বেশি হবে আগামী ৩০ জুন, মঙ্গলবার। ইন্টারন্যাশাল আর্থ রোটেশন সার্ভিসের বিজ্ঞানীরা জানিয়েছেন, পৃথিবীর আহ্নিক গতি প্রতিদিন সেকেন্ডের ২ হাজার ভাগ কমে যাচ্ছে। সেই কারণেই হিসাব ঠিক রাখতে ২০১৫ সালের জুন মাসের ৩০ তারিখে অতিরিক্ত ১ সেকেন্ড যোগ করা হবে।

ফলে আগামী ৩০ জুন রাত ১১টা ৫৯ মিনিট ৫৯ সেকেন্ডের পরেই পহেলা জুলাইয়ের সূচনা হবে না। আরো এক সেকেন্ড অপেক্ষা করতে হবে বিশ্বের সর্বত্রই।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার বিজ্ঞান ড্যানিয়েল ম্যাকমিলান বলেন, ‘পৃথিবীর গতি একটু ধীর হচ্ছে। তাই কোঅর্ডিনেটেড ইউনিভার্সাল টাইম বা ইউটিসি এবং অ্যাটমিক টাইম একই রাখতে ইউটিসি-তে ১ সেকেন্ড যোগ হবে।’

৩০ জুন ২৩:৫৯:৫৯-এর পর হবে ২৩:৫৯:৬০। এবং তার পরে হবে 00 00:00:00 অর্থাৎ পরের দিন, ১ জুলাই।

তবে লিপ সেকেন্ড যোগ করার ঘটনা এই প্রথম নয়। এর আগেও এরকম ঘটনা ঘটেছে ২৫ বার। ১৯৭২ সালে এরকম লিপ সেকেন্ড প্রথমবার যোগ করা হয়েছিল।

তথ্যসূত্র: এবিপি আনন্দ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top