সকল মেনু

তেলবাহী ওয়াগনের ঢাকনা খুলে ফের তেল ছড়িয়ে পড়েছে

1435263701

নিজস্ব প্রতিবেদক-চট্টগ্রাম, হটনিউজ২৪বিডি.কম ২৬ জুন : বোয়ালখালীতে খালে ডুবে থাকা তেলবাহী ওয়াগন উদ্ধারের সময় ঢাকনা খুলে গেলে প্রচুর পরিমাণ ফার্নেস অয়েল পানিতে পড়ে যায়। পরে উদ্ধার কার্যক্রম বন্ধ রেখে ডুবুরির মাধ্যমে ওয়াগনের ঢাকনা বন্ধ করে দেয়া হয়। এ সময় ভাসমান তেল অপসারণের জন্য চট্টগ্রাম বন্দর থেকে আরো ২টি অয়েল বুম উদ্ধার কাজে যুক্ত করা হয়েছে।
সংশ্লিষ্টরা জানান, গত বুধবার ক্ষতিগ্রস্ত রেলসেতু মেরামত কাজ শেষ করার পর খালে ডুবে থাকা তেলবাহী ওয়াগন উদ্ধার কার্যক্রম শুরু করে রেলওয়ের উদ্ধার কর্মীরা। এতে এক পর্যায়ে তেলভর্তি ওয়াগনের ঢাকনা খুলে যায়। ওয়াগন থেকে বের হয়ে পানিতে মিশে যায় বিপুল পরিমাণ ফার্নেস অয়েল। পরে দীর্ঘ চেষ্টার পর ওয়াগনের ঢাকনা বন্ধ করতে সক্ষম হন ডুবুরিরা। পানি থেকে তেল অপসারণের জন্য ঘটনাস্থলে আগে থেকেই ১টি অয়েল বুম নিয়োজিত ছিল। বর্তমানে তিনটি অয়েল বুম দিয়ে তেল অপসারণ করা হচ্ছে বলে বন্দরের পরিচালক (প্রশাসন) জাফর আলম জানান। গত বৃহস্পতিবার তেলবাহী ওয়াগন উদ্ধার কার্যক্রম বন্ধ ছিল। এদিকে ঘটনাস্থল ও আশপাশে এলাকার পরিবেশের ক্ষয়ক্ষতি ও দূষণ নিয়ে কাজ করছেন পরিবেশ অধিদপ্তরের একটি টিম। টিমের প্রধান সহকারী পরিচালক আবদুল্লাহ আল মামুন বলেন, খাল থেকে ওয়াগন তুলতে গিয়ে ঢাকনা খুলে আবার তেল ছড়িয়ে পড়েছে। আগেরগুলো ছাড়া গত বৃহস্পতিবার প্রায় ৪ হাজার লিটার ফার্নেস অয়েল উদ্ধার করা হয়েছে। ওয়াগনের ঢাকনা বন্ধ করা হলেও প্রতিনিয়ত তেল বের হচ্ছে।’উদ্ধার কার্যক্রম সম্পর্কে রেলওয়ে পূর্বাঞ্চলের জেনারেল ম্যানেজার মোজাম্মেল হক বলেন, ‘পরিস্থিতি স্বাভাবিক হতে আরো ৩/৪ দিন সময় লাগবে। আমরা চেষ্টা করে যাচ্ছি।’ উদ্ধার কার্যক্রম সম্পর্কে বৃহস্পতিবার রেলওয়ে থেকে প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রেলওয়ের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল প্রতিনিয়ত উদ্ধার কাজ পর্যবেক্ষণ করছেন। দুর্গম এলাকা এবং মুষলধারে বৃষ্টির কারণে উদ্ধার কার্য মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। নানা প্রতিকূলতা সত্ত্বেও গত ২৪ জুন ব্রিজটি মেরামত করা হয়। ট্রেন চলাচল স্বাভাবিক করার নিমিত্তে সংশ্লিষ্ট সকল বিভাগের সর্বাত্মক প্রচেষ্টা চলমান রয়েছে। ফার্নেস অয়েল যাতে খালের পানিতে ছড়িয়ে না পড়ে সে ব্যাপারে সকল প্রকার ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। ছড়িয়ে পড়া ফার্নেস অয়েল দূর করে পরিবেশ স্বাভাবিক রাখতে রেল কর্তৃপক্ষ সংশ্লিষ্ট সকলকে নিয়ে সমন্বয়ের মাধ্যমে কাজ করে যাচ্ছে।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top