সকল মেনু

ভারতকে এবার বাংলাওয়াশ !

 Mash_Dhoni1435107406ক্রীড়া প্রতিবেদক : বাংলাওয়াশ, বাংলাওয়াশ, বাংলাওয়াশ। বাংলাদেশের আকাশে-বাতাসে এখন এই একটি শব্দেরই প্রতিধ্বনি। আজ তৃতীয় ওয়ানডেতে জিতলেই র‌্যাঙ্কিংয়ে ২ নম্বরে থাকা ভারতকে বাংলাওয়াশ করবে বাংলাদেশ।

প্রথম দুই ওয়ানডেতে ভারতকে উড়িয়ে দিয়ে ইতিমধ্যে সিরিজ (২-০) জিতেছে বাংলাদেশ। তারকাখচিত পূর্ণশক্তির দল নিয়ে এসেও বাংলাদেশের কাছে নাস্তানাবুদ হয়েছেন ভারতীয়রা। ব্যাটিং কিংবা বোলিং, কোনো বিভাগেই স্বাগতিকদের কাছে পাত্তা পায়নি মহেন্দ্র সিং ধোনির দল। তৃতীয় ম্যাচটি তাই ধোনি-কোহলিদের জন্য মান বাঁচানোর লড়াই। ক্ষতবিক্ষত মনে সান্ত্বনার প্রলেপ দেওয়ার লড়াই। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বিকেল ৩টায়।

প্রথম দুই ওয়ানডেতে বাংলাদেশের নতুন পেসার মুস্তাফিজুর রহমানের দুর্দান্ত সব কাটার আর স্লো বলে ভেঙে চুরমার হয়ে যায় ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপ। অভিষেকে ৫ উইকেটে নেওয়ার পর দ্বিতীয় ম্যাচে ৬ উইকেট নিয়ে ওয়ানডের নতুন ইতিহাসও গড়েছেন বাংলাদেশের এই তরুণ তুর্কি। শেষ ওয়ানডেতেও মুস্তাফিজ ভারতের ব্যাটিং লাইনআপ গুঁড়িয়ে দেন কি না, কে জানে!

বোলিংয়ের মতো ব্যাটিংয়েও দুর্দান্ত বাংলাদেশ। তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন দাস, সাব্বির রহমানদের আক্রমণাত্মক ব্যাটিংয়ের সামনে কূলকিনারা খুঁজে পাচ্ছেন না ভারতীয় বোলাররা। টেস্ট ও টি-টোয়েন্টির বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান তার নামের প্রতি সুবিচার করছেন। ব্যাট-বল হাতে সমানতালে পারফর্ম করে চলেছেন সাকিব। শেষ ওয়ানডেতেও জ্বলে উঠতে পারেন তিনি ও তার সতীর্থরা।

শেষ ম্যাচের আগেই অবশ্য ভারতের বিপক্ষে এই সিরিজে অনেক প্রাপ্তি হয়েছে বাংলাদেশের। প্রথমবারের মতো ভারতের বিপক্ষে সিরিজ জয়, ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে খেলা নিশ্চিত করা, ঘরের মাঠে টানা দশ ওয়ানডে জয়ের কীর্তি। এবার শেষ ম্যাচ জিতে ভারতকে বাংলাওয়াশের স্বপ্নটাও বাস্তবায়ন করতে চান টাইগাররা।

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে বাংলাদেশ অলরাউন্ডার নাসির হোসেন বলেন, ‘বাংলাওয়াশ সম্ভব। আমাদের চেষ্টা থাকবে শেষ ম্যাচটি জেতার। সবচেয়ে বড় কথা, আমরা জেতার জন্যই মাঠে নামব।’ পাশাপাশি ভারতকে নিয়ে সতর্ক থাকার কথাও বলেন নাসির, ‘ভারত আমাদের ওপর তাদের সর্বোচ্চ সামর্থ্য নিয়ে আক্রমণ করবে, এটা আমরা জানি। আমরা সে অনুযায়ী প্রস্তুতি নিয়েছি। ওদের পরিকল্পনা ভেস্তে দেওয়ার ক্ষমতা আমাদের আছে। বাকিটা আমরা মাঠে প্রয়োগ করব।’

আজকের ম্যাচে আর তিন ব্যাটসম্যানকে সাজঘরে ফেরাতে পারলেই বাংলাদেশের দ্বিতীয় বোলার হিসেবে ওয়ানডেতে ২০০ উইকেট নেওয়ার কীর্তি গড়বেন সাকিব। এর আগে এমন গৌরব অর্জন করেছেন আরেক স্পিনার আবদুর রাজ্জাক।

বাংলাদেশের বিস্ময় বালক মুস্তাফিজ যদি আজকের ম্যাচেও ৫ উইকেট নেন, তাহলে তিনি ছুঁয়ে ফেলবেন ওয়াকার ইউনুসকে। ওয়ানডেতে টানা তিন ম্যাচে ৫ উইকেট নেওয়া একমাত্র বোলার পাকিস্তানের প্রাক্তন এই পেসার। ব্যক্তিগত রেকর্ডে নিজেদের আরেক উচ্চতায় নিয়ে যেতে আজও হয়তো জ্বলে উঠবেন সাকিব-মুস্তাফিজরা।

খেলোয়াড়দের ব্যক্তিগত রেকর্ডের পাশাপাশি বাংলাদেশের সামনে রয়েছে ঘরের মাঠে টানা ১১ ওয়ানডে জয়ের হাতছানি। অর্থাৎ আজকে ভারতকে হারাতে পারলে ঘরের মাঠে টানা ১১ ওয়ানডে জয় পেয়ে যাবে বাংলাদেশ। সেই সঙ্গে সফরকারীরা হবে বাংলাওয়াশ। শুধু তাই নয়, ঘরের মাঠে বাংলাওয়াশের হ্যাটট্রিক করবে বাংলাদেশ।

ঘরের মাঠে শেষ দুটি ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে ৫-০ ও পাকিস্তানকে ৩-০ তে বাংলাওয়াশ করেন টাইগাররা। এবার ভারতকেও ৩-০ তে উড়িয়ে দিয়ে বাংলাওয়াশের হ্যাটট্রিকটা পূরণ করতে পারবেন মাশরাফি-মুশফিকরা? জবাব পেতে আরো কয়েক ঘণ্টার অপেক্ষা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top