সকল মেনু

বাংলাদেশ মিয়ানমারের শর্তে রাজি নয়

BGB1435055442সচিবালয় প্রতিবেদক :  মিয়ানমারের দেওয়া শর্তে বিজিবি নায়েক আবদুর রাজ্জাককে ফিরিয়ে আনতে রাজি নয় বাংলাদেশ। পতাকা বৈঠকের মাধ্যমে মিয়ানমারে আটক বিজিবি নায়েক রাজ্জাককে  ফিরিয়ে আনা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলকক্ষে জাতীয় এসিড নিয়ন্ত্রণ কাউন্সিলের সভা শেষে তিনি সাংবদিক এ কথা বলেন।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘মিয়ানমারে আটক বিজিবি নায়েক রাজ্জাককে  ফিরিয়ে আনতে  সেদেশের সরকার অতিরিক্ত শর্ত দিচ্ছে। ওই দেশে আটকে পরা  ৫৫৬ জনকে ফিরিয়ে আনার শর্ত দিচ্ছে। এরা বাংলাদেশি কি না, তা আমাদের দেখতে হবে। আটকে পড়া এসব মানুষ বাংলাদেশি হলে ফিরিয়ে আনা হবে। বিজিবির নায়েক রাজ্জাকের সঙ্গে শর্ত জুড়ে দেওয়া হচ্ছে। দুটি আলাদা বিষয়।’

রাজ্জাকে ফিরিয়ে আনতে বাংলাদেশের পক্ষ থেকে পতাকা বৈঠকের  চেষ্টা অব্যাহত রয়েছে বলে জানিয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘নিশ্চিত থাকেন, রাজ্জাককে ফিরিয়ে আনা হবে।’

গত ১৭ জুন বুধবার ভোরে টেকনাফের নাফ নদীর জাদিমুরা পয়েন্ট সীমান্তে বিজিবি সদস্যরা ইঞ্জিনচালিত নৌকায় করে টহল দেওয়ার সময় একটি ট্রলার থামিয়ে তল্লাশি চালাচ্ছিলেন। এ সময় পূর্ব দিক থেকে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপি তাদেরকে ইয়াবা পাচারকারী বা চোরাচালানকারী ভেবে গুলিবর্ষণ করে। বিজিবি সদস্যরাও পাল্টা গুলিবর্ষণ করে।

এতে বিজিবি সদস্য সিপাহী বিপ্লব গুলিবিদ্ধ হন এবং নায়েক আবদুর রাজ্জাককে বিজিপি সদস্যরা ধরে নিয়ে যায়। গুলিবিদ্ধ বিজিবি সদস্য বিপ্লবকে প্রথমে কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয় এবং পরে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম সম্মিলিত সামরিক হাসপাতালে পাঠানো হয়।

ধরে নিয়ে যাওয়া বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) নায়েক আবদুর রাজ্জাককে চার দিন পরও ফেরত দেয়নি মিয়ানমার । গত শুক্রবার দ্বিতীয় দফায় ৩৭ বাংলাদেশিকে হস্তান্তরের সময় পতাকা বৈঠকে বিজিপি দ্রুত সময়ের মধ্যে নায়েক রাজ্জাককে ফেরত দিতে রাজি হলেও এ ব্যাপারে এখনো কোনো অগ্রগতি হয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top