সকল মেনু

বাংলাদেশের সন্ত্রাসবিরোধী কার্যক্রমের ভূয়সী প্রশংসা করলেন যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ২০ জুন : বাংলাদেশের সন্ত্রাসবিরোধী কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ইউএস ডিপার্টমেন্ট অব স্টেট কাউন্টার টেরোরিজম ব্যুরোর অ্যাম্বাসেডর টিনা এস কেইদানাউ গত শুক্রবার বৈশ্বিক সন্ত্রাস বিষয়ক  প্রতিবেদন-২০১৪ এর ওপর ব্রিফিংকালে এই প্রশংসা করেন।
প্রতিবেদনে স্বীকার করা হয়, বাংলাদেশ সন্ত্রাসের বিরুদ্ধে কঠোর অবস্থান অব্যাহত রেখেছে। ফলে ওই অঞ্চলে দেশটির মাটি ব্যবহার করে সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করা খুবই কঠিন হয়ে পড়েছে। প্রতিবেদনে উল্লেখ করা হয়, বাংলাদেশ সরকারের রাজনৈতিকভাবে সন্ত্রাসবিরোধী দৃঢ় পদক্ষেপের ফলেই এটা সম্ভব হয়েছে। প্রতিবেদনে সরকারি নিরাপত্তা বাহিনী কর্তৃক সন্ত্রাসী দলমায়াতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি), হরকাতুল জিহাদ আল-ইসলামী বাংলাদেশ এবং আনসারুল্লাহ বাংলা টিমের সদস্যদের গ্রেফতারের বিষয়টি উল্লেখ করা হয়। সন্ত্রাসবিরোধী যুদ্ধে যুক্তরাষ্ট্রের সঙ্গে সহযোগিতা জোরদার করে সীমান্ত, সমুদ্র এলাকা এবং বিমান বন্দরে নিরাপত্তা ব্যবস্থা জোরদারের ব্যাপক প্রশংসা করা হয়। সন্ত্রাসী কর্মকাণ্ডে অর্থায়নে বাংলাদেশ সরকার এবং বাংলাদেশ ব্যাংকের মানি লন্ডারিং প্রতিরোধে গৃহীত পদক্ষেপটি গুরুত্বপূর্ণ হিসেবে উল্লেখ করা হয়। আঞ্চলিক এবং আন্তর্জাতিক সহযোগিতা সম্পর্কে প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের বর্তমান সরকার সন্ত্রাসবিরোধী কার্যক্রমে ভারতের সঙ্গে সহযোগিতার ক্ষেত্রে জোরালো পদক্ষেপ নিয়েছে। বাংলাদেশ কয়েকটি দেশের সঙ্গে অপরাধ তদন্ত কার্যক্রমে তথ্য আদান-প্রদানে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। এর মধ্যে আর্থিক অপরাধ এবং সন্ত্রাসী কাজে অর্থায়নের বিষয়টি রয়েছে। প্রতিবেদনে যুবকদের মধ্যে চরমপন্থা বিস্তার বন্ধে বাংলাদেশ সরকারের কৌশলগত যোগাযোগেরও প্রশংসা করা হয়।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top