সকল মেনু

সৈয়দপুরে বিহারি ক্যাম্পে বিদ্যুৎ চুরির চক্র

Camp Elecমো. আমিরুজ্জামান, নীলফামারী  ১৯ জুন, হটনিউজ২৪বিডিটডকম: নীলফামারীর সৈয়দপুরে আটকেপড়া বিহারি ক্যাম্পগুলোতে বিদ্যুৎ চুরির হিড়িক পড়েছে। এসব ক্যাম্পকে ঘিরে রীতিমত ব্যবসা ফেঁদে বসেছে একাধিক চক্র। ক্যাম্পের বিনামূল্যের বিদ্যুৎ লাইন থেকে অবৈধ সংযোগ নিয়ে ওই চক্রগুলো প্রতিমাসে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। এ কাজে সহযোগিতা বিদ্যুৎ বিভাগের কিছু অসৎ কর্মচারি সহযোগিতা করছে বলে অভিযোগ মিলেছে।
উত্তরের বাণিজ্যিক শহর সৈয়দপুরে আটকেপড়া পাকিস্তানিদের (বিহারী) ২২টি ক্যাম্প রয়েছে। এগুলোর মধ্যে রয়েছে গোলাহাট সিনেমা হল ক্যাম্প, রসুলপুর ক্যাম্প, মুন্সিপাড়া ক্যাম্প, মোস্তফা ক্যাম্প, উত্তর নিয়ামতপুর চামড়া গুদাম ও দণি নিয়ামতপুর চামড়াগুদাম ক্যাম্প, আউট হাউস ক্যাম্প, হাতিখানা ক্যাম্প, দুর্গামিল ক্যাম্প, নয়াবাজার ধর্মশালা ক্যাম্প, সুড়কি মহল্লা ক্যাম্প, বাঁশবাড়ি ক্যাম্পসহ এসব ক্যাম্পে প্রায় ৬০ হাজার পরিবার। মানবিক কারণে ও আটকেপড়া বিহারীদের পূণর্বাসনের লক্ষে ক্যাম্পগুলোতে বিনামূল্যে বিদ্যুৎ সুবিধা দিয়েছে সরকার। নীতিমালার আওতায় ক্যাম্পে বসবাসকারী কার্ডধারী সদস্যরাই কেবল এ সুযোগ পাবে। এ সংযোগের অনুকুলে প্রতিটি পরিবার একটি বাল্ব ও একটি ফ্যান ব্যবহার করতে পারবেন।
সরেজমিনে ক্যাম্পগুলো ঘুরে দেখা গেছে, ভিন্ন চিত্র। প্রতিটি ক্যাম্পে গড়ে উঠেছে বিদ্যুৎ চুরির শক্তিশালী চক্র। তারা ক্যাম্পের বিনামূল্যের লাইন থেকে বিদ্যুৎ চুরি করে ব্যবসা ফেঁদে বসেছে। এসব চোরাই বিদ্যুতে ব্যবহার করা হচ্ছে ফ্রিজ, টিভি, হিটার, সাইট লাইন প্রভৃতি কাজে। দীর্ঘদিন থেকে বিদ্যুৎ চুরির ঘটনা ঘটলেও দায়িত্বরত ব্যক্তিরা অজ্ঞাত কারণে নীরব ভূমিকা পালন করছেন। ক্যাম্পগুলোতে বিদ্যুৎ চুরিরোধে অভিযান চালানোর দাবি করেছেন সচেতনমহল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top