সকল মেনু

হিটলারের হিংস্রতার সঙ্গে আলবদরের তফাত দেখি না: মাহবুবে আলম

নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ১৭ জুন : অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সন্তোষ প্রকাশ করে বলেছেন, বদর নেতা মুজাহিদের ফাঁসি বহাল রাখায় দেশের সবাই খুশি হয়েছে। কারণ বাংলাদেশকে মেধাশূন্য করতে মুক্তিযুদ্ধে বিজয়ের ঠিক আগ মুহূর্তে আলবদর বাহিনী বুদ্ধিজীবী হত্যার মধ্য দিয়ে যে ক্ষতি করেছে, তা এক শতাব্দীতেও পূরণ হওয়ার নয়। তবে ন্যায়বিচার হয়েছে এটাই সান্ত্বনা। গত মঙ্গলবার নিজ কার্যালয়ে এক প্রতিক্রিয়ায় অ্যাটর্নি জেনারেল এসব কথা বলেন।
তিনি বলেন,  জাতিকে মেধাশূন্য করার যে নীল নকশা ছিল, এর চেয়ে বড় অপরাধ আর হয় না। হিটলার যে হিংস্রতা দেখিয়েছিল তার সঙ্গে এদের হিংস্রতার কোনো তফাত আমি দেখি না। আপিল আদালত সঠিক রায় দিয়েছে উল্লেখ করে অ্যাটর্নি জেনারেল বলেন, আপিল আদালত ঐকমত্যের ভিত্তিতে মুজাহিদের ফাঁসির আদেশ দিয়েছে।
বিশিষ্ট নাগরিকদের সন্তোষ: মুজাহিদের ফাঁসির রায় বহালে সন্তোষ প্রকাশ করেছেন দেশের বিশিষ্টজন। রায় ঘোষণার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ইতিহাসবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক মুনতাসীর মামুন বলেন, মুজাহিদের রায়টি সুনির্দিষ্ট ও যথার্থ হয়েছে। ইতিহাস কাউকে ক্ষমা করে না।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, আপিল বিভাগ রায় বহাল রাখায় আমরা আনন্দিত। এখন চাই এর দ্রুত বাস্তবায়ন।
সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু বলেন, এই রায়ের মাধ্যমে ন্যায় ও সত্যের জয় হয়েছে।
সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ বলেন, বিলম্বে হলেও সত্যের জয় হয়েছে।
অপরদিকে গণজাগরণ মঞ্চ মুজাহিদের রায়ে সন্তোষ প্রকাশ করে আনন্দ মিছিল করেছে। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মঞ্চের একাংশের নেতা ইমরান এইচ সরকার বলেন, ন্যায় প্রতিষ্ঠিত হয়েছে।
এছাড়াও মুজাহিদের মৃত্যুদণ্ডে বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরাম, জেনোসাইড ’৭১ ফাউন্ডেশন, সেক্টর কমান্ডারস ফোরাম ও উদীচী শিল্পীগোষ্ঠী সন্তোষ প্রকাশ করেছে।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top