প্রযুক্তি

বিক্রির শীর্ষে স্যামসাং গ্যালাক্সি এসফোর

বিশ্বের স্মার্টফোন বাজারে আত্মপ্রকাশ করার সঙ্গে সঙ্গেই রীতিমতো তোলপাড় তুলে ফেলেছে স্যামসাংয়ের গ্যালাক্সি এসফোর। প্রযুক্তিপ্রেমীরা একে এতোটাই পছন্দ করেছে যে স্মার্টফোন জগতের অলিখিত রাজা অ্যাপলের আইফোন ফাইভও কিছুটা কোনঠাসা হয়ে গেছে। আলোড়ন সৃষ্টিকারী এই স্মার্টফোনটি কিছুদিন আগে এসেছে বাংলাদেশের বাজারে।

স্মার্টফোনের প্রতিযোগীতায় স্যামসাং যে কতটা কোমর বেধে নেমেছে তা বোঝা যাচ্ছে প্রতিষ্ঠানটির নিত্যনতুন স্মার্টফোনের সরবরাহে। আর এই প্রতিযোগীতায় গ্যালাক্সি এস ফোর যেন এক লাফেই প্রতিষ্ঠানটিকে এনে দিয়েছে শীর্ষস্থান। বিশ্বজয় শেষে এখন এটি এসে পৌছেছে এদেশে। বলা বাহুল্য, প্রথম দিন থেকেই বিক্রির শীর্ষে আছে এটি।
গ্যালাক্সি সিরিজের এই অত্যাধুনিক সংস্করণটি জনপ্রিয় হবার মূল কারণ এর যুগান্তকারী বেশ কিছু স্মার্ট ফিচার। অ্যান্ড্রয়েডের ফোর পয়েন্ট টু জেলিবিন অপারেটিং সিস্টেমে চলা এই সেটটি বোঝে ব্যবহারকারীর চোখের ও হাতের ইশারা এবং ভয়েস কমান্ড।
চোখের ইশারায় স্ক্রল করা, ভিডিও চালু ও বন্ধসহ বেশ কিছু কাজ করা যায়। অন্যদিকে হাতের ইশারাতেও চালানো যায় স্ক্রিনের নানান অপারেশন। এই ফোনের আরেকটি বিশেষ ফিচার হলো, একই স্ক্রিনে একসঙ্গে পাশাপাশি দুটি কাজ চালানো যাবে।
ফোনটির মাল্টিমিডিয়াতেও আছে বেশকিছু স্মার্ট ফিচার। এর পেছনের ক্যামেরা ১৩ ও সামনেরটি ২ মেগাপিক্সেল। ছবি তোলা বা ভিডিও করার ক্ষেত্রে আছে ডুয়েল মুড অপশন, ফলে চিত্রগ্রাহকের ছবি বা ভিডিও একইসঙ্গে জুড়ে দেয়া যাবে বিষয়বস্তুর ছবি বা ভিডিওর সঙ্গে।
আছে অডিও পিকচার অপশন, যার মাধ্যমে কোন ছবিতে যোগ করা যাবে সেই মূহুর্তের বিশেষ কোনো অডিও। আবার এর ক্যামেরায় থাকা ড্রামা শট অপশন দিয়ে এমন সব ছবি তোলা যাবে, যা আর কোনো সেটে সম্ভব নয়। এসব ছাড়াও ফোনটিতে আছে খুটি-নাটি নানান নতুন ফিচার যা প্রাত্যাহিক জীবনের বিভিন্ন কাজে লাগবে। এজন্যই ফোনটিকে বলা হয় লাইফ কমপেনিয়ন বা জীবনের সঙ্গী।
এতসব স্মার্টফিচার সমৃদ্ধ এই ফোনটি চালাতে আছে অক্টো কোর এক্সিনস ফাইভ অক্টা প্রসেসর, যা ৮টি চ্যানেলে প্রসেস করতে পারে। আছে ২ গিগাবাইট র্যাম।
এই মুহূর্তে দেশের বাজারে ফোনটির বাজারদর ৬৭ হাজার ৫শ টাকা। তবে স্ট্যান্ডার্ড চাটার্ড, ব্র্যাক ব্যংক, আমেরিকান এক্সপেস ও ব্যাংক এশিয়ার ক্রেডিট কার্ড ব্যবহারকারী ৫ হাজার ৬শ ২৫ টাকার ১২টি সমান সুদমুক্ত কিস্তিতে এটি কিনতে পারবে। আর গ্রামীণফোন স্টার সাবস্ক্রাইবারদের জন্য ২ হাজার ৮শ ১০ টাকার ২৪টি সুদমুক্ত কিস্তিতে এ ফোন কেনার সুযোগ আছে।