সকল মেনু

সিগারেটের বিজ্ঞাপন বন্ধে বান কি মুনের আহ্বান

আর্ন্তজাতিক ডেস্ক :তামাক এবং তামাকজাত দ্রব্যের প্রচার, বিজ্ঞাপন এবং ¯পন্সর বন্ধে আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। বিশ্ব তামাক মুক্ত দিবস উপলক্ষে সদস্য দেশগুলোর সরকারের প্রতি এই আহ্বান জানিয়েছেন তিনি। জাতিসংঘ এক প্রতিবেদনে জানায়, তামাকজনিত কারণে বিশ্বে প্রতিবছর ৬০ লাখ মানুষ মারা যায়। বান কি মুন বলেন, তামাক মানবদেহের জন্য ক্ষতিকারক বস্তুর মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর। অর্ধেকের বেশি ধূমপায়ী তামাক জনিত অসুখে মারা যান।
তামাকের বিজ্ঞাপন বন্ধে জাতিসংঘ মহাসচিব আরো বলেন, তামাকের বিজ্ঞাপন বন্ধ হলে এর প্রতি মানুষের আগ্রহও কমে আসবে। জাতিসংঘ প্রতিবেদনকে উদ্ধৃত করে বান কি মুন বলেন, অধিকাংশ মানুষই ২০ বছরের কম সময় থেকে ধূমপান শুরু করে। বিজ্ঞাপনগুলো মূলত তরুণদের টার্গেট করে প্রচারিত হওয়ায় ধূমপায়ীর সংখ্যা বাড়ছে। বিশ্বের প্রায় ৭৮ শতাংশ তরুণই ধূমপানের বিজ্ঞাপনের আওতায় রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, ধূমপানজনিত কারণে মৃত্যুর হার ২০৩০ সাল নাগাদ ৮০ লাখে পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে। আর এদের প্রতি পাঁচজনের মধ্যে চারজনেরই মৃত্যু হবে নিু বা মধ্যম আয়ের দেশগুলোতে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top