সকল মেনু

নাব্যতা রক্ষায় ৫৩ নৌরুট খনন হচ্ছে

নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম  ১৪ জুন : নদীর নাব্যতা রক্ষায় ১১৪৭০ কোটি টাকা ব্যয়ে ৫৩টি নৌরুট খননের প্রকল্প নেয়া হয়েছে। এর মধ্যে ২৪টি নৌরুটে খনন কাজ চলছে।
রোববার রাজধানীর সদরঘাটে নৌ নিরাপত্তা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান এ তথ্য জানান। তিনি বলেন, নদী খননে ১৪টি ড্রেজার কেনা হয়েছে। আরো ২০ ড্রেজার সংগ্রহের পরিকল্পনা রয়েছে সরকারের।
মন্ত্রী বলেন, এখন থেকে লঞ্চ নির্মাণের পূর্বেই সমুদ্র পরিবহন অধিদপ্তরের অনুমতি নিতে হবে। অন্যথায় নৌযান রেজিস্ট্রেশন করা হবে না। নদী তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদ ও নদীর পানি দূষণমূক্ত রাখতে কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানান মন্ত্রী।
নিরাপদ ও দুর্ঘটনামুক্ত নৌ-পরিবহন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে সপ্তমবারের মতো দেশে নৌ-নিরাপত্তা সপ্তাহ শুরু হয়েছে ১৪ জুন। চলবে ২০ জুন পর্যন্ত।
দুর্ঘটনামুক্ত, নিরাপদ ও স্বাচ্ছন্দ্যপূর্ণ নৌ চলাচলে সবার সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে এ বছরের নৌ নিরাপত্তা সপ্তাহের মূল প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে, ‘সচেতন হই এবং নৌ দুর্ঘটনা পরিহার করি’। নৌ-নিরাপত্তা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সদরঘাট টার্মিনাল থেকে পাগলা পর্যন্ত একটি বর্ণাঢ্য নৌ র‌্যালি বের করা  হয়।
১৪ থেকে ২০ জুন পর্যন্ত দেশব্যাপী নৌ নিরাপত্তা সপ্তাহের কর্মসূচির মধ্যে রয়েছে ঢাকা সদরঘাটে উদ্বোধন অনুষ্ঠানসহ নারায়ণগঞ্জ, বরিশাল, চাঁদপুর, পটুয়াখালী, সিরাজগঞ্জ, চট্টগ্রাম ও মংলা বন্দরে নৌ সপ্তাহের অনুষ্ঠান। উদ্বোধন অনুষ্ঠান ছাড়াও নৌ র‌্যালি, দেশের বিভিন্ন নৌ বন্দরে ব্যানার ও পোস্টার প্রদর্শনের মাধ্যমে নৌ সচেতনতা বৃদ্ধির কর্মসূচি, পত্র পত্রিকায় বিজ্ঞপ্তি ও ক্রোড়পত্র প্রকাশ, সারাদেশে অরেজিষ্টিকৃত নৌযানের বিরুদ্ধে অভিযান চলবে।
উদ্বোধনী অনুষ্ঠানে নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি রফিকুল ইসলাম বীর বিক্রম এম.পি. নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব শফিক আলম মেহেদি, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মোজাম্মেল হক, বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান মো: মিজানুর রহমান, সমূদ্র পরিবহণ অধিদপ্তরের মহাপরিচালক কমডোর এম জাকিউর রহমান ভূইয়া, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল (যাপ) সংস্থার সভাপতি মাহাবুবউদ্দিন আহমদ বীর বিক্রম, বাংলাদেশ কার্গো ভেসেল ওনার্স অ্যাসোসিয়েশনের সিনিয়র সহসভাপতি মো: খোরশেদ আলম এবং সমূদ্র পরিবহণ অধিদপ্তরের চিফ ইঞ্জিনিয়ার ও শিপ সার্ভেয়ার এ.কে.এম ফখরুল ইসলাম বক্তব্য রাখেন।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top