সকল মেনু

রাজস্ব আদায়ই বাজেটের মূল চ্যালেঞ্জ : সিপিডি

CPD1434182418অর্থনৈতিক প্রতিবেদক : ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের অন্যতম চ্যালেঞ্জ হলো রাজস্ব আদায়। রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জিত না হলে বাজেটের লক্ষ্যমাত্রা অর্জন ব্যাহত হবে বলে মনে করছে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

সংস্থাটি বলছে, চলতি অর্থবছরেই রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা থেকে ৩০ হাজার কোটি টাকা ঘাটতি থাকবে। যা আগামী অর্থবছরেও থাকতে পারে।

শনিবার রাজধানীর একটি হোটেলে ‘জাতীয় বাজেট ২০১৫-১৬ পর্যালোচনা’ শীর্ষক সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপনকালে এ তথ্য জানান সিডিপির নির্বাহী পরিচালক মোস্তাফিজুর রহমান।

এ গবেষক বলেন, এবারের প্রস্তাবিত বাজেটের অন্যতম চ্যালেঞ্জ হলো রাজস্ব আদায়। কারণ চলতি অর্থবছরেই রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা থেকে ৩০ হাজার কোটি টাকা ঘাটতি থাকবে। বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জিত না হলে বাজেটের লক্ষ্যমাত্রা অর্জন ব্যাহত হবে।

অর্থনীতিবিদ অধ্যাপক রেহমান সোবহানের সভাপতিত্বে সংলাপে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, তত্ত্বাবধায়ক সরকারের প্রাক্তন উপদেষ্টা ড. এ বি মির্জা আজিজুল ইসলাম ও অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top