সকল মেনু

বাংলাদেশ ১০০ পেরিয়ে

Mominul_Haque1434170699ক্রীড়া প্রতিবেদক, ফতুল্লা থেকে : ফতুল্লা টেস্টে প্রথম ইনিংসে ভারতের ৪৬২ রানের জবাবে চতুর্থ দিনে ব্যাট করছে বাংলাদেশ।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত স্বাগতিকদের সংগ্রহ ১ উইকেটে ১০২ রান। ইমরুল কায়েস ৫৩ ও মুমিনুল হক ২৯ রানে অপরাজিত আছেন।

শনিবার ফতুল্লায় সকাল সাড়ে ৯টায় চতুর্থ দিনের খেলা শুরু হয়। বাংলাদেশের ইনিংসের শুরুটা ছিল বেশ আত্মবিশ্বাসী। উইকেটের চারপাশে শট খেলে দ্রুত রান তোলায় ব্যস্ত ছিলেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল ও ইমরুল কায়েস। কিন্তু ষষ্ঠ ওভারের শেষ বলে বাংলাদেশ শিবিরে আঘাত হানেন রবিচন্দ্রন অশ্বিন। অশ্বিনের বলে ড্রাইভ করতে গিয়ে বল মিস করেন তামিম। সুযোগ পেয়ে উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা তামিমের স্ট্যাম্প ভেঙে দেন।

অনফিল্ড আম্পায়ার তৃতীয় আম্পায়ারের সাহায্য নেন। টিভিতে রিপ্লে দেখে তামিমকে আউট দিতে সময় নষ্ট করেননি তৃতীয় আম্পায়ার এনামুল হক মনি। ১৯ রানে আউট হন তামিম ইকবাল। আউট হওয়ার আগে টেস্টে দেশের হয়ে সর্বোচ্চ রানের মাইলফলক স্পর্শ করেন তামিম। তামিম ভেঙেছেন হাবিবুল বাশার সুমনের রেকর্ড। ৫০ টেস্টে ৯৯ ইনিংসে হাবিবুল বাশারের ব্যাট থেকে আসে ৩০২৬ রান।

শনিবার হাবিবুল বাশারকে ছাড়িয়ে যেতে ৭ রান প্রয়োজন ছিল তামিমের। খুব সহজেই সেই রান ছাড়িয়ে যান বাঁহাতি তামিম। তামিমের রান ৩০৩৯। তামিম সাজঘরে ফিরে যাওয়ার পর ব্যাটিংয়ে নামেন মুমিনুল হক। তাকে সঙ্গ দিচ্ছেন আগে থেকে ক্রিজে থাকা ইমরুল কায়েস।

এর আগে চতুর্থ দিনে আর ব্যাটিংয়ে না নেমে প্রথম ইনিংস ঘোষণা করেন ভারতের নতুন অধিনায়ক বিরাট কোহলি। শুক্রবার তৃতীয় দিন শেষে ৬ উইকেটে ৪৬২ রান করেছিল সফরকারীরা। ভারতের হয়ে সর্বোচ্চ ১৭৩ রান করেন শিখর ধাওয়ান। ১৯৫ বলে ২৩ বাউন্ডারিতে বাঁহাতি ওপেনার তার ইনিংসটি সাজান।

এ ছাড়া ১৫০ রান করেছেন আরেক ওপেনার মুরালি বিজয়। এটি ছিল তার ক্যারিয়ারের ষষ্ঠ টেস্ট সেঞ্চুরি। ২৭২ বলে ১২ চার ও ১ ছক্কায় মুরালি তার ইনিংসটি খেলেন। এ ছাড়া মাত্র ২ রানের জন্যে ক্যারিয়ারের চতুর্থ টেস্ট সেঞ্চুরি থেকে বঞ্চিত হন অজিঙ্কা রাহানে। ৯৮ রানে সাকিবের শিকার হন তিনি।

অধিনায়ক কোহলির শুরুটা ভালো হয়নি। মহেন্দ্র সিং ধোনি টেস্ট থেকে অবসর নেওয়ার পর এটি ছিল কোহলির অধীনে ভারতের প্রথম টেস্ট। কিন্তু প্রথম ইনিংসেই ফ্লপ কোহলি। মাত্র ১৪ রান করে তরুণ তুর্কি জুবায়েরের কাছে হার মানেন কোহলি।

বল হাতে বাংলাদেশের সেরা বোলার সাকিব আল হাসান। ৪ উইকেট নেন তিনি। এ ছাড়া লেগ স্পিনার জুবায়ের হোসেন লিখন নেন ২ উইকেট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top