প্রধান খবর শিক্ষাঙ্গন

প্রচলিত গতানুগতিক শিক্ষা দিয়ে নতুন প্রজন্মকে আধুনিক বাংলাদেশের নির্মাতা হিসেবে গড়ে তোলা যাবে না- শিক্ষামন্ত্রী

শরীয়তপুর সংবাদদাতা: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, প্রচলিত গতানুগতিক শিক্ষা দিয়ে নতুন প্রজন্মকে আধুনিক বাংলাদেশের নির্মাতা হিসেবে গড়ে তোলা যাবে না। নতুন প্রজন্মের জন্য আমরা চাই বিশ্ব মানের শিক্ষা। প্রাথমিক বিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থীর জন্য আমি যখন বিনামূল্যে বই প্রদানের প্রস্তাব করলাম। তখন সবাই আমাকে পাগল বলেছিল। কিন্তু আমি সেটা পেড়েছি। প্রথম বছর যেখানে ১৯ কোটি বই দিয়েছিলাম, চলতি বছর সেখানে ২৭ কোটি বই দেয়া হয়েছে। এই দেশে ভালো কাজ করতে গেলে পাগল হতে হয়। তিনি আজ রোববার দুপুরে শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলার রামভদ্রপুর ইউনিয়নের মধুপুরে জেড এইচ সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

তিনি আরো বলেন, চলতি বছরের মধ্যে ২৩ হাজার ৩ শত স্কুলে মাল্টিমিডিয়া ক্লাসরুম চালু করা হবে। শিক্ষার্থীরা শুধু কানে শুনবেনা চোখেও দেখতে পারবে। আমরা এই দেশকে পাল্টাতে চাই। গতানুগতিক কাজ করার জন্য আমি মন্ত্রী হয় নাই

এদেশের সকল ওলামা মাশায়াখদের পরামর্শ নিয়ে ধর্মীয় শিক্ষার মান উন্নয়নে কাজ করছে বর্তমান সরকার। তিনি বলেন, স্বাধীনতার ৪০ বছরেও যেখানে একটি সার্বজনীন শিক্ষা নীতি প্রণয়ন সম্ভব হয়নি, সেখানে আমি রাজনীতির উর্ধ্বে সকল দলকে সাথে নিয়ে শিক্ষা নীতি প্রণয়ন করে তা বাস্তবায়ন করে যাচ্ছি। এটা কোন দলীয় শিক্ষা নীতি নয়, এটা জাতীয় শিক্ষা নীতি।

শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলার মধুপুরের অবস্থিত জেড এইচ সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. নজরুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য্য মোঃ আনোয়ার হোসেন, জেডএইচ সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ট্রাষ্ট্রি বোর্ডের চেযারপার্সন মিসেস মনোয়ারা সিকদার, অন্যতম সদস্য মিসেস পারভিন হক সিকদার, বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার ও ট্রাষ্ট্রি বোর্ড সদস্য মমতাজুল হক প্রমুখ।