সকল মেনু

লিঙ্গ পরিবর্তনকারী মানবী এখন উইমেন্স কলেজের অধ্যক্ষা

Transgender1433926989আন্তর্জাতিক ডেস্ক : তাকে বলা হয় ভারতের প্রথম লিঙ্গ পরিবর্তনকারী। ছিলেন পুরুষ, রূপান্তরিত হয়ে হলেন নারী। তিনি এখন পশ্চিমবঙ্গের কৃষ্ণনগর উইমেন্স কলেজের নতুন অধ্যক্ষা।

নাম মানবী বন্দ্যোপাধ্যায়। জন্মেছিলেন সোমনাথ বন্দ্যোপাধ্যায় নাম নিয়ে। সেখান থেকে মানবী হয়ে ওঠার পথ মোটেই মসৃণ ছিল না তার। পুরুষ হয়েও নারীত্বকে তিনি অনুভব করেছেন সর্বসত্ত্বা দিয়ে। শেষপর্যন্ত চিকিৎসা বিজ্ঞানের সাহায্যে সম্ভব হয় স্বপ্নপূরণ। আজ তিনি মানবী। পশ্চিম মেদিনিপুরে ঝাড়গ্রামে একটি কলেজে দীর্ঘ অধ্যাপনা জীবনের পর এবার অধ্যক্ষ হিসেবে শুরু তার আরেক লড়াই।

বুধবার যোগ দিলেন কৃষ্ণনগর উইমেন্স কলেজে। ছেলে দেবাশিসকে সঙ্গে নিয়ে কলেজে পৌঁছান। ফুল-মালায় অভ্যর্থনা তো ছিলই। তাকে স্বাগত জানাতে আনা হয়েছিল কৃষ্ণনগরের বিখ্যাত সরপুরিয়া, সরভাজা। মিষ্টিমুখের মধ্যে দিয়েই নয়া চ্যালেঞ্জ নিজের হাতে নিলেন মানবী।

অন্যদিকে তিন বছর পর একজন স্থায়ী অধ্যক্ষ পেয়ে রীতিমতো উৎসবের পরিবেশ কৃষ্ণনগর উইমেন্স কলেজে। এই শিক্ষাপ্রতিষ্ঠানকে উৎকর্ষের নতুন শিখরে নিয়ে যেতে তিনি যে বদ্ধপরিকর, তা প্রথম দিনেই বুঝিয়ে দিয়েছেন মানবী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top