সকল মেনু

১৫০ বাংলাদেশি দেশে ফিরছে

  Picture1433732220কক্সবাজার প্রতিনিধি :  মিয়ানমার উপকূল থেকে উদ্ধার হওয়া ২০৮ অভিবাসীর মধ্য ১৫০ জন বাংলাদেশি দেশে ফিরবে আজ।

সোমবার মিয়ানমার তাদের হস্তান্তর করবে বাংলাদেশের কাছে।

বিজিবি কক্সবাজার সেক্টর কমান্ডার কর্নেল মো. খালেকুজ্জামান  হটনিউজ২৪বিডি.কমকে জানান, ঘুমধুম সীমান্তে আজ বেলা ১১টার দিকে দুদেশের সীমান্তরক্ষীদের মধ্যে পতাকা বৈঠক হবে। এরপর শনাক্ত হওয়া ১৫০ বাংলাদেশিকে ফেরত দেবে তারা।

সেক্টর কমান্ডার আরো জানান, গত ২১ মে সাগরে ভাসমান অবস্থায় থাকা ২০৮ জন অভিবাসীকে উদ্ধার করে মিয়ানমারের নৌ বাহিনী। তাদের দাবি উদ্ধারকৃতদের মধ্যে ২০০ জন বাংলাদেশি রয়েছে। এর প্রেক্ষিতে তার নেতৃত্বে ১১ সদস্যের একটি প্রতিনিধি দল গত ২৪ মে মিয়ানমার যাওয়ার কথা ছিল।

কিন্তু মিয়ানমারের কর্তৃপক্ষ উদ্ধার হওয়া বাংলাদেশিদের ফেরত পাঠানোর দাবি করে। এ কারণে প্রতিনিধি দল যাওয়া স্থগিত করে এবং উদ্ধার হওয়াদের পূর্ণাঙ্গ তালিকা চেয়ে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর কাছে চিঠি পাঠায়।

ওইদিন মিয়ানমার কর্তৃপক্ষ যে তালিকা পাঠায় তা ছিল বিভ্রান্তিকর ও অপূর্ণাঙ্গ। তালিকাটি ওই দিনই বিজিবির সদর দপ্তর ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয় এবং পূর্ণাঙ্গ তালিকা চেয়ে মিয়ানমারের কাছে আরেকটি চিঠি পাঠায় বিজিবি।

বিজিবির এ কর্মকর্তা জানান, সম্প্রতি মিয়ানমারের পক্ষ থেকে ২০০ জনের একটি তালিকা পাঠানো হয়। তালিকাটি যাচাই-বাছাই করে ১৫০ জনকে বাংলাদেশি নাগরিক হিসাবে শনাক্ত করা হয়।

অপরদিকে ২৯ মে মিয়ানমার নৌ বাহিনী আরো ৭২৭ জন অভিবাসীকে উদ্ধার করে। এদের মধ্যেও বাংলাদেশি রয়েছে বলেও দাবি করছে মিয়ানমার। এ বিষয়টি নিয়ে বাংলাদেশ ও মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে আলোচনা চলছে বলে জানা গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top