সকল মেনু

যুক্তরাষ্ট্রের তদন্ত জালে ব্ল্যাটার

Batter1433327784
আন্তর্জাতিক ডেস্কহটনিউজবিডি২৪.কম : বেশ কয়েক বছর ধরেই বিতর্ক চলছিল বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার প্রেসিডেন্ট সেপ ব্ল্যাটারকে নিয়ে। তবে সেই বিতর্ক জোরালো রূপ নেয় গত সপ্তাহের ফিফা প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে। যদিও ওই নির্বাচনে ব্ল্যাটার পঞ্চমবারের মতো ফিফার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর বিতর্ক কিছুটা কমে। কিন্তু নির্বাচিত হওয়ার পাঁচ দিনের মাথায় ব্ল্যাটার পদত্যাগের ঘোষণা দেওয়ায় তাকে নিয়ে নতুন তৎপরতা শুরু হয়েছে।

বুধবার যুক্তরাষ্ট্রের গণমাধ্যমগুলো জানিয়েছে, ব্ল্যাটার ফিফার প্রেসিডেন্ট থাকাকালে সংস্থায় যেসব দুর্নীতির অভিযোগ উঠেছে তা পুঙ্খানুপুঙ্খ তদন্তের আওতায় আনছেন মার্কিন কর্মকর্তারা।

যুক্তরাষ্ট্রের কৌসুলিরা গত সপ্তাহে ফিফায় একটি তদন্ত কাজ চালায়। ওই সময় সুইজারল্যান্ডে ফিফার পাঁচ কর্মকর্তাকে আটক করা হয়। ফিফার ১৪ জনকে সন্দেহ করে একটি দুর্নীতির মামলাও দায়ে করেছে যুক্তরাষ্ট্র।

ব্ল্যাটার পদত্যাগের পর যুক্তরাষ্ট্রের কৌসুলিরা শুধু ফিফার কমকর্তাদের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত করবেন না, সংস্থাটির চরম প্রভাবশালী ব্ল্যাটারকে নিয়েও তদন্ত চালাবেন তারা।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বরাত দিয়ে নিউ ইয়র্ক টাইমস জানায়, তারা (মার্কিন কর্মকর্তারা) তারা ব্লাটারের বিরুদ্ধে একটি অভিযোগ দাঁড় করাতে অবৈধভাবে অর্থ উপার্জন ও অর্থপাচারের দায়ে অভিযুক্ত ফিফার কর্মকর্তাদের সহায়তা পাবেন বলে আশা করছেন।

অন্যদিকে বুধবারই ইন্টারপোল ফিফার উচ্চপদস্থ কর্মকর্তা জ্যাক ওয়ানার ও নিকোলাস এলোয়েজসহ ছয় কর্মকর্তার বিরুদ্ধে রেড এলার্ট জারি করেছে। গত সপ্তাহে যুক্তরাষ্ট্র দুর্নীতির অভিযোগে ফিফার ১৪ জনের বিরুদ্ধে যে মামলায় করেছে, তাতে ওই ছয় জনের নাম রয়েছে।

এর আগে মঙ্গলবার রাতে তড়িঘড়ি করে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পদত্যাগের ঘোষণা দেন ব্ল্যাটার। তবে করে নাগাদ তিনি পদত্যাগ করবেন তা নিশ্চিত করে জা্না যায়নি। বিবিসি বলছে, ব্ল্যাটার চলতি বছরের ডিসেম্বর থেকে পরের বছরের মার্চের মধ্যে পদত্যাগ করতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top