সকল মেনু

রৌমারীতে তলিয়ে গেছে ২শ হেক্টর জমির বোরো ধান ক্ষেত

unnamed ডাঃ জি এম ক্যাপ্টেন, কুড়িগাম জেলা প্রতিনিধি: পাহাড়ি ঢল ও গত ৩দিনের প্রবল বর্ষনে কুড়িগ্রামের রৌমারী উপজেলার সীমান্ত ঘেঁষা জিঞ্জিরাম, ধরনী ও কালোনদীর দুপারের প্রায় ২শ হেক্টর জমির বোরো ধান তলিয়ে গেছে। হঠাৎ পানি বৃদ্ধিতে ক্ষেতের পাকা ধান তলিয়ে যাওয়ায় ক্ষতির মুখে পড়েছে কৃষকরা। কৃষকরা জানান, পাহাড়ী ঢল ও বৃষ্টিতে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় বড়াইবাড়ী, চুলিয়ারচর, ঝাউবাড়ী, বারবান্দা, উত্তর বারবান্দা, দক্ষিণ বারবন্দা, কালোচর, চর ইজলামারী, বকবান্দা, খেওয়ারচর, আলগারচর, উত্তর আলগারচর, লালকুড়া গ্রামের নিন্মাঞ্চলে পানি ঢুকে পড়ায় তলিয়ে যায় এসব এলাকার পাকা ও আধা পাকা বোরো ধান এবং মৌসুমী সবজি ক্ষেত। রৌমারী উপজেলার ঝাউবাড়ী গ্রামের কৃষক গফুর জানান, বৃষ্টি ও ভারতীয় পাহাড়ী ঢলে শতশত হেক্টর জমির পাকা ধান ক্ষেত তলিয়ে গেছে। এ অবস্থায় শ্রমিক শ্রমিক পাওয়া যাচ্ছে না। ফলে নিজেরাই ধান কেটে ঘরে তোলার চেষ্টা করছি।
বড়াইবাড়ী গ্রামের আব্দুল মালেক জানান, জিঞ্জিরাম নদীর দুইপাড়ে শতশত একর জমির ধান পানির নীচে। আগামী এক সপ্তাহের মধ্যে এসব ধান ঘরে তোলা সম্ভব হতো। এরই মধ্যে ভারতের পানি এসে সব তলিয়ে যায়। দ্রুত পানি সরে না গেলে অনেক ধানক্ষেত নষ্ট হয়ে যাবে।
এ ব্যাপারে রৌমারী উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আজিজুল হক জানান, বৃষ্টি ও পহাড়ী ঢলে রৌমারী উপজেলার সীমান্ত ঘেষা জিঞ্জিরাম, ধরনী ও কালোনদীর দুইপাড়ে নমল জাতের ধান ক্ষেতগুলো তলিয়ে গেছে। আমরা কৃষকদের পানিতে থাকা এসব ধান কেটে ঘরে তোলার পরামর্শ দিয়েছে। তারা ধান কেটে ঘরে তুলছে।
কুড়িগ্রাম পানি উন্নয়ন বিভাগের নির্বাহী প্রকৌশলী মাহফুজুর রহমান জানান, উজানে প্রবল বৃষ্টিপাত হওয়ায় জিঞ্জিরাম, ধরনী ও কালোনদীর পানি বৃদ্ধি পাওয়ায় নদীর দুই তীরের ফসল তলিয়ে গেছে। তবে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top