সকল মেনু

আধুনিক উদ্যোক্তাদের জন্য ওয়ালটন একটি উত্তম দৃষ্টান্ত- জার্মান রাষ্ট্রদূত

 unnamedনিজস্ব প্রতিবেদক,হটনিউজ২৪বিডি.কম,ঢাকা: বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত ড. থমাস প্রিনজ বলেছেন, ‘আধুনিক উদ্যোক্তাদের জন্য ওয়ালটন একটি উত্তম দৃষ্টান্ত। ওয়ালটনে এসে আমি অবাক হয়েছি; বিস্ময়কর ধারণা লাভ করেছি।’
তিনি গত বৃহস্পতিবার গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন কারখানা পরিদর্শন করে এ কথা বলেন। সে সময় তিনি ওয়ালটনের সম্প্রসারিত রেফ্রিজারেটর-৪ প্রকল্পের উদ্বোধনী ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।
পরির্দশন ও উদ্বোধনী কার্যক্রমে রাষ্ট্রদূতের সঙ্গে ছিলেন জার্মান ভিত্তিক কেএফডব্লিউ ডেভেলপমেন্ট ব্যাংকের পরিচালক (স্পেশাল প্রোগ্রাম, হেলথ এন্ড সোস্যাল সিকিউরিটি) লিসা স্টেইনেচার এবং একই ব্যাংকের সিনিয়র ইনভেস্টমেন্ট ম্যানেজার আরিফ ইকবাল খান।
এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক এসএম আশরাফুল আলম, নির্বাহী পরিচালক (ফিন্যান্স) আবুল বাশার হাওলাদার ও এসএম জাহিদ হাসান ((পলিসি অ্যান্ড এইচআর), অপারেটিভ ডিরেক্টর উদয় হাকিম (ক্রিয়েটিভ অ্যান্ড পাবলিকেশন), লে. কর্নেল (অব.) আব্দুল কাদের (ওয়ালটন হাইটেক), কর্নেল (অব.) শাহাদাত আলম (ওয়ালটন মাইক্রোটেক) প্রমূখ।
নতুন প্রকল্পের উদ্বোধন এবং কারখানা পরিদর্শন শেষে তাঁর প্রতিক্রিয়ায় রাষ্ট্রদূত বলেন, নতুন এবং উচ্চ প্রযুক্তির সমন্বয়ে রেফ্রিজারেট তৈরির জন্য এই নতুন প্রকল্প ওয়ালটনকে অনেক দূর এগিয়ে নেবে। ওয়ালটনের এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হতে পেরে তিনি গবর্বোধ করেন। শুধু বাংলাদেশ নয়, সমগ্র এশিয়ায় এটি গ্রিন টেকনোলজির একটি মডেল হতে যাচ্ছে বলে মন্তব্য করেন তিনি। ড. থমাস প্রিনজ আরো বলেন, ওয়ালটন একটি আধুনিক কারখানা স্থাপন করছে। সব ধরনের নিরাপত্তা এবং প্রবিধান মেনে চলছে। শ্রমিকদের প্রশিক্ষণেও তারা অগ্রগণ্য।
লিসা স্টেইনেচার বলেন, ওয়ালটন কারখানার ব্যবস্থাপনা এবং শ্রমিকদের পেশাদরিত্ব দেখে আমি সত্যিকারভাবে মুগ্ধ। বিশেষ করে এখানে পুরো কাজটা হচ্ছে সমন্বিতভাবে। সবকিছু একসঙ্গে তৈরি হচ্ছে। এটা দেখে সত্যিই খুব অবাক হয়েছি।
আরিফ ইকবাল খান বলেন, গত কয়েক মাস ধরে ওয়ালটন সম্পর্কে মুল্যায়নের কাজ করছি। ওয়ালটনের উৎপাদন, ব্যবসা এবং ভবিষ্যত পরিকল্পনা নিয়ে কাজ করেছি। সব দিক থেকেই অসাধারন সফলতার সঙ্গে এগোচ্ছে তারা। ওয়ালটনের সঙ্গে দীর্ঘমেয়াদী সম্পর্ক স্থাপনে আগ্রহ প্রকাশ করেন তিনি।
ওয়ালটনের ব্যবস্থাপনা পরিচালক এসএম আশরাফুল আলম বলেন, ওয়ালটনের নতুন ফ্রিজ ফ্যাক্টরি হচ্ছে জার্মান পিইউ প্রযুক্তিতে। সর্বাধুনিক প্রযুক্তির সমন্বয়ে উৎপাদিত এই কারখানার পণ্য রপ্তানি হবে ইউরোপ আমেরিকাসহ উন্নত বিশ্বে। তিনি আশা প্রকাশ করেন, গ্রিন টেকনোলজিতে তৈরি ওয়ালটন ফ্রিজ আগামি বছর থেকেই জামার্নিসহ ইউরোপের বাজারে প্রবেশ করবে।
ওয়ালটনের অপারেটিভ ডিরেক্টর উদয় হাকিম জানান, জার্মান রাষ্ট্রদূত ওয়ালটনের নির্মানাধীন কম্প্রেসার কারখানার অগ্রগতিও পরিদর্শন করেন। তিনি বলেন, এশিয়ায় প্রথম আল্ট্রা মডার্ন টেকনো প্রসেসের এই কম্প্রেসার প্লান্ট হচ্ছে বাংলাদেশে। এখানে উৎপাদিত কম্প্রেসার স্থানীয় চাহিদা মিটিয়েও রপ্তানি হবে।
এর আগে বৃহস্পতিবার সকালে কারখানা প্রাঙ্গণে পৌঁছলে রাষ্ট্রদূত ও তাঁর সফরসঙ্গীদের ফুলেল শুভেচ্ছা জানান ওয়ালটনের উর্ধতন কর্মকর্তারা। ওয়ালটনের উৎপাদন প্রক্রিয়ার উপর নির্মিত প্রামাণ্য চিত্র উপভোগ করেন। রেফ্রিজারেটর-৪ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন রাষ্ট্রদূত। ওয়ালটনের প্রোডাক্ট ডিসপ্লে সেন্টার ঘুরে দেখেন। এরপর তারা প্রথমে কারখানার ফ্রিজ, এয়ারকন্ডিশনার, মোটরসাইকেল এবং বিভিন্ন যন্ত্রাংশের উৎপাদন প্রক্রিয়া দেখেন। পরে ওয়ালটনের বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্প সরেজমিন পরির্দশন করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top