খুলনা প্রধান খবর মাগুরা যশোর রাজনীতি

আজ মাগুরা-১ আসনের উপ-নির্বাচন

Magura11432928605মাগুরা প্রতিনিধি : আজ শনিবার মাগুরা-১ (মাগুরা সদর-শ্রীপুর) আসনে উপ-নির্বাচন। এ নির্বাচনে ১৪০টি ভোটকেন্দ্রে মধ্যে ১০৫ টিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে।

সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা চলবে ভোটগ্রহণ। এ আসনের দুটি উপজেলার মোট তিন লাখ ২৪ হাজার ৫৫ ভোটার ভোট দেবেন। গত ৯ মার্চ মাগুরা-১ আসনের সংসদ সদস্য প্রফেসর ডাক্তার এম এস আকবরের মৃত্যুতে এ আসনে উপ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এবারের নির্বাচনে মোট চার জন প্রার্থী অংশ নিচ্ছেন।

উপ-নির্বাচনে  আওয়ামী লীগের প্রার্থী মেজর জেনারেল (অবঃ) এটিএম আবদুল ওয়াহ্হাব ‘নৌকা’ প্রতীক ছাড়াও  এএনপিপি’র কাজী তৌহিদুল আলম ‘আম’, বিএনএফ-এর মুতাসিন বিল্লা টেলিভিশন এবং স্বতন্ত্র প্রার্থী তপন কুমার রায় ‘সিংহ’ প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করছেন। ইতিমধ্যে নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছ প্রশাসন। ভোট গ্রহণের সকল সরঞ্জাম ও নিরাপত্তাকর্মীরা কেন্দ্রে পৌঁছেছে।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, মাগুরার একটি পৌরসভাসহ সদর উপজেলার ৯টি ও শ্রীপুর উপজেলা ৮টি ইউনিয়ন নিয়ে জাতীয় সংসদে-৯১, মাগুরা-১ আসন গঠিত। এ আসনে মোট ভোটার তিন লাখ ২৪ হাজার ৫৫ জন। এরমধ্যে পুরুষ এক লাখ ৬০ হাজার ৭২৩ জন ও মহিলা ভোটার এক লাখ ৬৩ হাজার ৩৩২ জন। এবং ভোটকেন্দ্র ১৪০টি।

জেলা রিটার্নিং অফিসার মুজিবুর রহমান জানান, নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণের লক্ষ্যে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। শুক্রবার সকালে সকল কেন্দ্রে নির্বাচনী উপকরণ বিতরণ করা হয়েছে। মোট ভোট কেন্দ্রের মধ্যে ১০৫টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে সদর উপজেলায় ৬৫টি ও শ্রীপুরে ৪০টি  কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানান তিনি।

মাগুরা পুলিশ সুপার এ কে এম এহসান উল্লাহ জানান, নির্বাচনী পরিবেশ স্বাভাবিক রাখতে ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। পুলিশ, র‌্যাব ও বিজিবি ও আনসারের সমন্বয়ে ৫০টি মোবাইল টিম, ৯টি স্পেশাল মোবাইল টিম, ৮টি স্ট্রাইকিং ফোর্স, জুডিশিয়াল ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে চারটি ভ্রাম্যমাণ আদালতসহ  চার হাজার ৩৮১ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নির্বাচনের দায়িত্ব পালনে নিয়োজিত করা হয়েছে।

তিনি আরো জানান, নির্বাচনে ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ১০ জন পুলিশ ও ১৪ জন আনসারসহ ২৪ জন  এবং সাধারণ কেন্দ্রে ৮ জন পুলিশ ও ১৪ জন আনসারসহ ২২ জন দায়িত্ব পালন করা ছাড়াও ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। আশা করি ভোটাররা নির্বিঘ্নে ভোটকেন্দ্রে গিয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

গত ২০ এপ্রিল নির্বাচন কমিশন উপ-নির্বাচনের তফশিল ঘোষণা করে। সে অনুযায়ী ৪ মে মনোনয়নপত্র বাছাই, ১২ মে প্রত্যাহারের শেষ দিন এবং ১৩ মে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হয়।

উল্লেখ্য, গত ৯ মার্চ মাগুরা-১ আসন থেকে পরপর চার বার নির্বাচিত সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান প্রফেসর ডা. মোহাম্মদ সিরাজুল আকবর হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলে এ আসনটি শুন্য হয়।