সকল মেনু

মানবতাবিরোধী অপরাধী বাদশাহ গ্রেপ্তার

tribunal1_31331_66861_0নিউজ ডেস্ক : একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধ মামলার পরোয়ানাভূক্ত আসামি ও সাবেক ইউপি সদস্য বাদশা মিয়াকে রাত আড়াইটায় আত্মগোপনে থাকা অবস্থায় গ্রেপ্তার করা হয়েছে।
কক্সবাজারের মহেশখালীর গহীণ অরণ্য থেকে মৃত নজির আহমেদের ছেলে বাদশাকে গ্রেপ্তার করা হয় বৃহস্পতিবার দিবাগত রাত আড়াইটায়।গোপনসূত্রে খবর পেয়ে  পুলিশ হানা দিয়ে তাকে গ্রেপ্তার করতে সক্ষম হয়।
গতকাল মানবতাবিরোধী অপরাধের অভিযোগে এই এলাকার মোট ১৬ জনের বিরুদ্ধে পরোয়ানা জারির পরই তারা আত্মগোপনে চলে যায়।বাদশা মিয়াকে গ্রেপ্তারের মধ্যদিয়ে এই ১৬ জনের মধ্যে চার জনকে গ্রেপ্তার করা হলো।
আদালদের নির্দেশে আসামিদের নাম প্রকাশ করা না হলেও তারা গোপনসূত্রে খবর পেয়ে আত্মগোপনে চলে যায়।পুলিশ বাকি আসামিদের ধরার জন্য জোর তৎপরতা শুরু করেছে।
এর আগে অন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই অপরাধীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। বৃহস্পতিবার রাষ্ট্রপক্ষে প্রসিকিউশনের করা আবেদনের শুনানির পরিপ্রেক্ষিতে ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৩ সদস্যর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ১৬ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়না জারি করার পর বিকালেই তিন জনকে গ্রেপ্তার করা হয়।আজ গ্রেপ্তার করা হেলো বাদশা মিয়াকে।
বৃহস্পতিবার নিজ নিজ বাড়ি থেকে যাদের গ্রেপ্তার করা হয় তারা হলেন-বড়মহেশখালী ইউনিয়নের মুহুরীডেল গ্রামের জিন্নাত আলী, পৌর এলাকার ঘরুকঘাটা গ্রামের মৌলবী ওসমান গনি, ছোট মহেশখালী ইউনিয়নের নলবিলা গ্রামের নুরুল ইসলাম।
ওই মামলায় তদন্তের অগ্রগতি প্রতিবেদন দাখিল করার জন্য আগামী ২২ জুলাই তারিখ ধার্য করেছেন আদালত। মামলার তদন্ত ও অভিযুক্তদের গ্রেফতার করে বিচার পরিচালনার স্বার্থে এই মামলার বিষয়ে মুখ খোলতে রাজী নন প্রসিকিউটর ও তদতন্ত কর্মকর্তা। ১৬ আসামিদের নাম প্রকাশ করা যাবে না বলেও জানিয়েছেন প্রসিকিউটর  রানাদাস গুপ্ত এবং তদতন্ত কর্মকর্তা (আইও) নুরুল ইসলাম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top