সকল মেনু

ভাসমান অভিবাসীদের উদ্ধারে নাজিব রাজাকের নির্দেশ

Adibashi1432183641আন্তর্জাতিক ডেস্ক : সাগরভাসা অভিবাসীদের খুঁজে বের করে উদ্ধারের নির্দেশ দিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক। তিনি বলেছেন, নৌবাহিনী এ কাজ করবে। অভিবাসীদের স্থলেও মানবিক সহায়তা দেওয়া হবে।
আন্দামান সাগরে নৌকায় ভেসে থাকা মিয়ানমারের রোহিঙ্গা ও বাংলাদেশিদের উদ্ধারে তৎপরতা শুরু করছে দেশটি।
বিবিসি অনলাইনের এক খবরে বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়েছে।
কয়েক সপ্তাহ ধরে অভিবাসীদের আশ্রয় দিতে অস্বীকৃতি জানানো এবং অভিবাসীদের নৌকা মালয়েশিয়ার জলসীমা থেকে সরিয়ে দেওয়ার পর অবশেষে দেশটি অভিবাসীদের আশ্রয় দিচ্ছে। বুধবার কুয়ালালামপুরে ত্রিদেশীয় বৈঠকের পর অভিবাসীদের আশ্রয় দেওয়ার ঘোষণা দেয় মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া। বৈঠকে অংশ নিলেও অভিবাসীদের আশ্রয় দিতে সম্মত হয়নি থাইল্যান্ড।
মালয়েশিয়ার তথ্য মতে, সাগরে জরাজীর্ণ নৌকায় ভাসমান অবস্থায় রয়েছে প্রায় ৭ হাজার অভিবাসী।
মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া অভিবাসীদের আপাতত আশ্রয় দিলেও তারা এ বিষয়ে তারা আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চেয়েছে। এক বছরের মধ্যে অভিবাসীদের নিজ নিজ দেশে ফিরিয়ে দেওয়ার পরিকল্পনার কথাও জানিয়েছে তারা।
এক টুইটে নাজিব রাজাক লিখেছেন, ক্ষুধার্ত ও পীড়িতদের সাহায্য করা ‘মৌলিক মানবিক দুঃখপরতা’।
মালয়েশিয়া অভিবাসীদের নিয়ে আলোচনায় বসতে অস্বীকৃতি জানালেও তারাই এখন উদ্যোগী হয়েছে। এ নিয়ে মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মালয়েশীয় পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক হওয়ার কথা রয়েছে বৃহস্পতিবার।
অভিযোগ রয়েছে, রোহিঙ্গা অভিবাসীদের নিয়ে কিছুই করছে না মিয়ানমার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top