সকল মেনু

ইন্দোনেশিয়ায় ৪০০ বাংলাদেশী ও রোহিঙ্গা উদ্ধার

Bangladeshi_thereport24নিউজ ডেস্ক : মালাক্কা প্রণালী সংলগ্ন ইন্দোনেশীয় উপকূলে প্রায় ৪০০ বাংলাদেশী ও মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমকে উদ্ধার করেছে স্থানীয় জেলেরা। খবর আলজাজিরা ও বিবিসির।
পূর্ব আচেহ প্রদেশের কর্তৃপক্ষ জানিয়েছে, বুধবার ১০২ যাত্রীসহ একটি নৌকা উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে ২৬ নারী ও ৩১ শিশু রয়েছে।
এর আগে একই প্রদেশের উপকূলে স্থানীয় সময় মঙ্গলবার রাত ২টার (আন্তর্জাতিক সময় বুধবার) দিকে অন্তত ২৭২ জনকে উদ্ধার করা হয়। স্থানীয় জেলেরা ওই বাংলাদেশী এবং মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমদের উদ্ধার করেছে বলে জানিয়েছেন অনুসন্ধান ও উদ্ধার দলের কর্মকর্তা খায়রুল নোভা।
উদ্ধার হওয়াদের পূর্ব আচেহ’র সিম্পাং তিগা গ্রামে নেওয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি।
খায়রুল জানিয়েছেন, উদ্ধার হওয়া নৌকারোহীরা পানির সঙ্কটে ভূগছে। তাদের শারীরিক অবস্থা বেশ করুণ।
অপর কর্মকর্তা সাদিকিন জানান, উদ্ধার হওয়াদের প্রাথমিক চিকিৎসা ও খাবার দেওয়া হয়েছে।
সাগরে ৪ মাস
উদ্ধার হওয়া বিদেশগামীদের একজন উবায়দুল হক বার্তাসংস্থা এপি’কে জানান, তারা চার মাস ধরে সাগরে ভেসে বেড়াচ্ছেন। সম্প্রতি তাদের বহনকারী নৌযানটির ইঞ্জিন নষ্ট হওয়ায় ক্যাপ্টেন তাদের ফেলে রেখে চলে যায়।
তিনি আরও বলেন, আমরা খাদ্য সঙ্কটে ভূগছি। মালয়েশিয়ায় ঢুকতে চাইলে আমাদের অনুমতি দেওয়া হয়নি।
এদিকে বিদেশগামীদের ইস্যু নিয়ে বুধবার বৈঠকে বসছে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীরা।
ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া উপকূল থেকে এ পর্যন্ত দুই হাজারেরও বেশি বাংলাদেশী ও রোহিঙ্গা মুসলিমকে উদ্ধার করা হয়েছে। তবে এদের আশ্রয় দিচ্ছে না সংশ্লিষ্ট দেশগুলো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top