সকল মেনু

মানবপাচার: আটক বাংলাদেশিদের ফিরিয়ে আনতে সহযোগিতা দেবে আইওএম

m-dনিজস্ব প্রতিবেদক : জাতিসংঘের অভিবাসন সংস্থা আইওএম সাগরপথে মালয়েশিয়া যাওয়ার চেষ্টায় দক্ষিণ-পূর্ব এশিয়ার তিন দেশে আটক হওয়া বাংলাদেশিদের ফিরিয়ে আনতে সহযোগিতা দেবে ।এ বিষয়ে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে অনুরোধ পেয়ে আইওএম সহযোগিতা করতে সম্মত হয়েছেন বলে জানিয়েছেন সংস্থাটির ঢাকা কার্যালয়ের মুখপাত্র আসিফ মুনীর ।
জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এবং মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডের বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় আটক বাংলাদেশিদের তালিকা তৈরিতে ইতোমধ্যে আলোচনা শুরু হয়েছে বলেও জানিয়েছেন তিনি।
কোনো নির্দিষ্ট সংখ্যা জানাতে না পারলেও মঙ্গলবার তিনি সাংবাদিকদের বলেছেন, “সাগরে ভাসমান সবাই বাংলাদেশি নয়। বাংলাদেশি থাকলেও সংখ্যায় তারা অল্প।”
তবে আন্তর্জাতিক গণমাধ্যমের খবর অনুযায়ী, গত দুই সপ্তাহে যারা পাচারকারীদের নৌকায় করে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া বা থাইল্যান্ডে ভিড়তে পেরেছেন, তাদের মধ্যে অন্তত ১৪ শ’ বাংলাদেশি ছিলেন।
মিয়ানমারে নির্যাতন ও বঞ্চনার শিকার রোহিঙ্গারা গত কয়েক বছর ধরে বাঁচার আশায় সাগর পাড়ি দিয়ে আশেপাশের দেশ, বিশেষ করে মালয়েশিয়ায় যাওয়ার চেষ্টায় আছেন। আর বাংলাদেশ থেকেও নৌকা বা মাছ ধরার ট্রলারে করে মালয়েশিয়ায় যাওয়ার চেষ্টার ঘটনা ঘটছে নিয়মিত। মানবপাচারকারীরা এ  সুযোগটি কাজে লাগাচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top