সকল মেনু

ইন্টারনেটের সর্বোচ্চ ব্যবহার, তথ্য সরবরাহে বাড়ছে সমস্যা!

internet_2317অনলাইন ডেস্ক : পুরো পৃথিবীতে বিস্তৃত হয়েছে ইন্টারেনেটের জাল। সকাল থেকে ‌রাত পর্যন্ত আমরা কোনো না কোনোভাবে এই জালের মধ্যে আবদ্ধ হয়ে রয়েছি।
আর দিনকে দিন বাড়ছে এর ব্যবহার। বর্তমানে ইন্টারনেটের ব্যবহার সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে গেছে। আর এতেই নড়েচড়ে বসেছেন তথ্য প্রযুক্তির গবেষকরা। কারণ এই অবস্থ চলতে থাকলে যেকোনো সময় বড় সমস্যায় পড়তে পারে প্রযুক্তির এ দুনিয়া।
বর্তমানে আইপি অ্যাড্রেসগুলো নিয়ে সমস্যার সৃষ্টি হচ্ছে। গবেষকরা বলছেন এই অবস্থার কারণে ইন্টারনেট নতুন অভিজ্ঞতার সম্মুখিন হবে। আর এ কারণে ইন্টারনেটের সর্বোচ্চ শক্তি ব্যবহার হতে পারে।
গবেষকদের মতে, ফাইবার অপটিক ক্যাবলের মাধ্যমে প্রতি সেকেন্ডে প্রায় ১শ’ টেরাবাইট ডাটা আদান-প্রদান হচ্ছে। আর এ কারণে আগামী ৫ বছরের মধ্যে ক্যাবলগুলোর পুরো শক্তিই ব্যয় হবে।
এ কথায় একটা ভীতির সঞ্চার হয় অবশ্য। কিন্তু গবেষকরা বিষয়টি নিয়ে বেশ সচেতন রয়েছেন।
গত সপ্তাহে রয়্যাল সোসাইটি লন্ডনে ইন্টারনেট এক্সপার্টরা বসেছিলেন সমস্যা নিয়ে আলোচনায়। অনুষ্ঠানে অংশগ্রহণকারী এক্সপার্টরা ইন্টারনেট ব্যবহারকে সহজ ও স্বাভাবিক রাখতে একসঙ্গে কাজ করার বিষয়ে ঐক্যমতে পৌঁছান।
বিজ্ঞানীরা ডাটা ট্রান্সফারে মাল্টিপল কোর ব্যবহারের ক্ষেত্রেও একমত হন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top