সকল মেনু

নাস্তায় গরম গরম আলুটিক্কি

alu-tikkaঢাকা : আয়েসি খাবারের শখ থাকে সবারই। অন্যান্য দিন যেমন তেমন, ছুটির দিনে চাওয়াটা আরও জোরালো হয়। তাছাড়া আত্মীয় সমাগমও থাকে এইদিনে। তাই পরিবারের সবার সঙ্গে অতিথি আপ্যায়নে বিকেলের নাস্তায় চাই মুখোরোচক কিছু। খুব সহজেই নিজে তৈরি করে নিতে পারেন গরম গরম আলুটিক্কি আসুন শিখে নেয়া যাক।
যা যা লাগবে
আলুসেদ্ধ ২০০ গ্রাম, চিজ ১০০ গ্রাম, হাড় ছাড়া মুরগির মাংস ১০০ গ্রাম, পিঁয়াজকুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচের কুচি ২ টেবিল চামচ, হলুদ ১ চিমটি, জিরাগুঁড়া ১ চা চামচ, ডিম ১টি, টেস্টিংসল্ট স্বাদমতো, লবণ স্বাদমতো, ধনেপাতার কুচি ২ টেবিল চামচ, তেল পরিমাণমতো।
যেভাবে করতে হবে
আলুসেদ্ধ করে খোসা ছাড়িয়ে সামান্য লবণ, মরিচকুচি, ধনেপাতার কুচি এবং পিঁয়াজকুচি দিয়ে ভর্তা করে নিন। মুরগির হাড় ছাড়া মাংস সেদ্ধ করে নিন। তারপর সেদ্ধমাংস হাতে ছাড়িয়ে ঝুরি করুন। একটি প্যানে তেল দিয়ে গরম করে এতে পিঁয়াজকুচি, মরিচকুচি, লবণ, জিরাগুঁড়া, টেস্টিংসল্ট এবং হলুদ দিয়ে ভালো করে নেড়ে এতে ঝুরি করা মাংস দিয়ে দিন। মাংস কিছুটা ভেজে বাদামী হলে নামিয়ে নিন। আলু ভর্তা সমান করে ১০ ভাগ করুন। একটি অংশ নিয়ে হাতের তালুতে ভালো করে ময়ান করে মাঝে গোল করে এর মধ্যে মাংস ঝুরি, চিজকুচি দিন। তারপর আলু দিয়ে ঢেকে গোল বলের মতো তৈরি করতে হবে। এবার হাতের তালুতে আলতো চাপে একটু চ্যাপ্টা করে টিক্কির আকার দিন। এবার ডুবো তেলে আলুর টিক্কি ফেটানো ডিমের মধ্যে চুবিয়ে লালচে করে ভেজে তুলুন। সস দিয়ে পরিবেশন করুন মজার স্বাদের আলুটিক্কি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top