সকল মেনু

বিনামূল্যে পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের প্রস্তাব অনুমোদন

BOOK20150513214032নিজস্ব প্রতিবেদক :বিনামূল্যের পাঠ্যপুস্তক মুদ্রণ (কাগজসহ), বাঁধাই ও সরবরাহে শিক্ষা মন্ত্রণালয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান। বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।
বিনামূল্যের পাঠ্যপুস্তক মুদ্রণ (কাগজসহ), বাঁধাই ও সরবরাহে শিক্ষা মন্ত্রণালয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের
তিনি জানান, ১২০ কোটি ৪৫ লাখ টাকা ব্যয়ে ৯ কোটি ৫ লাখ ৩১ লাখ ৮৬৫ হাজার পাঠ্যপুস্তক মুদ্রণ হবে। ১৩০টি লটে এ বই সরবরাহ করা হবে। মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন) ও এইচএসসি ভোকেশনাল স্তরের পাঠ্যপুস্তক তৈরিতে ১৪ হাজার ৫০০ টন মুদ্রণ কাগজ এবং এক হাজার ২০০ টন কার্টিজ কাগজ ক্রয়ে ব্যয় হবে ১০০ কোটি ৭৮ লাখ ৫০ হাজার টাকা। ১৭টি লটে এ কাগজ সরবরাহ করবে টি কে কেমিক্যাল ও এমএএফ নিউজ পেপার।
এছাড়া ভারতীয় ঋণ সহায়তা চুক্তির আওতায় ঢাকা-টঙ্গী পর্যন্ত তৃতীয় ও চতুর্থ ডুয়েল গেজ রেল লাইন নির্মাণ এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডাবল ডুয়েল গেজ রেল লাইন নির্মাণে ডিটেইলড ডিজাইন ও নির্মাণ কাজ সুপারভিশনে পরামর্শক প্রতিষ্ঠান  নিয়োগের প্রস্তাব অনুমোদন পেয়েছে। এ জন্য ব্যয় হবে ৩০ কোটি ৫০ লাখ টাকা।
যৌথভাবে এ কাজটি পেয়েছে ভারতীয় প্রতিষ্ঠান ‘আর্ভি অ্যাসোসিয়েটস আর্কিটেক্টস ইঞ্জিনিয়ার্স অ্যান্ড কনসালটেন্টস এবং ‘আয়েশা ইঞ্জিনিরিয়ার’।
এর বাইরে ‘বাংলাগভ ডট নেট’ প্রকল্পের আওতায় টার্ন-কি ভিত্তিতে অতিরিক্ত সাপ্লাই, ইন্সটলেশন, টেস্টিং অ্যান্ড কমিশনিং অব পাবলিক নেটওয়ার্ক টু কানেক্ট গভর্নমেন্ট এন্টিটিজ অ্যান্ড প্রোভাইড অ্যাপ্লিকেশন সার্ভিস কাজের চুক্তি সংশোধন প্রস্তাব অনুমোদন দেওয়া হয় সভায়। ৮ কোটি টাকা বেড়ে এ কাজে মোট ব্যয় দাঁড়াবে ২২৯ কোটি টাকা।
সভায় জয়দেবপুর-ময়মনসিংহ সড়ক উন্নয়ন প্রকল্পের আওতায় ত্রিশালের রায়মনি থেকে ময়মনসিংহ পর্যন্ত ২৭ দশমিক ৩৩ কিলোমিটার সড়ক উন্নয়ন কাজের ভেরিয়েশন অর্ডার-১ অনুমোদন দেওয়া হয়েছে। এ কাজে ৪ কোটি টাকা ব্যয় কমে মোট ব্যয় দাঁড়াবে ২৬২ কোটি টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top