সকল মেনু

নগ্ন না হলে দেওয়া হবে না বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি!

arts20150512233320নিজস্ব প্রতিবেদক : এবার সামনে নগ্ন না হলে পরীক্ষায় পাশ আর কপালে জুটবে না। ডিগ্রিও মিলবে না স্নাতকোত্তরের। এমন অদ্ভুত নিয়মেরই শিকার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির ভিজ্যুয়াল আর্ট বিভাগের শিক্ষার্থীরা। স্নাতকোত্তর চূড়ান্ত পর্বের পরীক্ষায় পাশের জন্য তাদের প্রত্যেককে নগ্ন হতে বাধ্য করেন প্রফেসর রিকার্ডো ডমিনগুয়েজ। আর এ কাজ তিনি করছেন গত ১১ বছর ধরে।

সাধারণত এ ধরণের পাঠ্যক্রমে পেশাদার মডেল ব্যবহার করা হয় সব জায়গায়। কিন্তু রিকার্ডোর নিয়ম ভিন্ন। তার কোর্সে পালাক্রমে প্রত্যেক শিক্ষার্থীকে নগ্ন হয়ে বসতে, দাঁড়াতে হয় বিভিন্ন ভঙ্গিমায়। মোমবাতির নরম আলোয় তা দেখে ক্যানভাসে আঁকেন অন্যান্য শিক্ষার্থীরা।

এতোদিন এ নিয়ে কোনো উচ্চবাচ্য না হলেও, সম্প্রতি এক ছাত্রী বাসায় গিয়ে অসুস্থ হয়ে পড়লে ঘটনা নজরে আসে। মেয়েটির অভিভাবক অভিযোগ করেন কর্তৃপক্ষকে। তারা দাবি করেন, কোর্সে ভর্তির সময় এ ধরণের কোনো বাধ্যবাধকতার কথা বলা ছিল না। তারা রিকার্ডোকে মানসিক বিকারগ্রস্ত বলেও দাবি করেন।

কিন্তু এই অভিযোগকে এক কথায় উড়িয়ে দিয়ে রিকার্ডো বলেছেন- আপত্তি থাকলে এখানে পড়তে আসবারই দরকার নেই। আর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও এ নিয়ে একটি বাক্যও খরচ করেনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top