সকল মেনু

যেভাবে ভারত গেলেন সালাহউদ্দিন

bangladesh_politician_436418532ডেস্ক রিপোর্ট : গত ১০ মার্চ রাতে ‘নিখোঁজ’ হন বিএনপির যুগ্ম-মহাসচিব সালাহউদ্দিন আহমেদ। তার স্ত্রী হাসিনা আহমেদের দাবি ছিল, ‘সাদা পোশাকে পুলিশ তাকে তুলে নিয়ে গেছে।’ এ ঘটনার ৬২ দিন পর অবশেষে নিজের স্বামী সালাউদ্দিন ভারতে জীবিত থাকার বিষয়টি নিশ্চিত করলেন হাসিনা। তবে কিভাবে তিনি ভারতে গেলেন তা এখনো সবার কাছে অজানা।
এ বিষয়ে সালাহউদ্দিন আহমেদের ভাগ্নে হাবিবুল্লাহ বলেন, ‘সালাউদ্দিনের পাসপোর্ট তার বাড়িতেই রয়েছে। কিভাবে তিনি ভারতে গেলেন তা কেউই জানেন না।’
তবে অসমর্থিত সূত্রের দাবি, এপ্রিলের তৃতীয় সপ্তাহে জকিগঞ্জ সীমান্ত দিয়ে তিনি মেঘালয় গিয়েছেন। পরিকল্পনা অনুযায়ী তিনি নেপালে যেতে চেয়েছিলেন। তবে ভূমিকম্পের কারণে নেপাল যাননি তিনি। অবৈধভাবে অনুপ্রবেশের কারণেই তাকে আটক করেছে পুলিশ।
বিষয়টি অস্বীকার করে বিএনপি’র ঢাকা মহানগরের এক নেতা বলেন, ‘আইনশৃঙ্খলা বাহিনীর কোন সংস্থা তাকে ভারতে পাঠিয়েছে।’
এ বিষয়ে সালাহউদ্দিনের স্ত্রী হাসিনা বলেন, `সালাহউদ্দিন শুধু বলেছেন, আমি বেঁচে আছি, সুস্থ আছি। এর চেয়ে বেশি কিছু বলেনি।`
যদি সালাহউদ্দিন সত্যিই ভারতে থেকে থাকেন তাহলে কিভাবে তিনি পাসপোর্ট ছাড়া ভারতে গেলেন? সীমান্ত পারাপার হলেনইবা কিভাবে। সূত্রের দাবি, সীমান্তে দালালদের মাধ্যমে তিনি ভারত গিয়েছেন।
সালাহউদ্দিন নিখোঁজের পর থেকেই তিনি আত্মগোপনে রয়েছেন বলে দাবি করেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।
তিনি বলেন, ‘সালাউদ্দিন নিখোঁজ হয়নি আত্মগোপনে গিয়েছেন। বেশ কয়েকদিন ধরেই তালেবানি স্টাইলে ভিডিও বার্তায় দলের কর্মসূচি ঘোষণা করছিলেন। আইনশৃঙ্খলা বাহিনী তাকে খুঁজে বের করার চেষ্টা করেছে।’
এর আগে, ১০ মার্চ সালাউদ্দিনের নিখোঁজের পরপরই ৫ আইন প্রয়োগকারী সংস্থার কাছে সালাহউদ্দিনের বিষয়ে জানতে চান হাইকোর্ট। জবাবে সালাহউদ্দিন তাদের হেফাজতে নেই বলে জানায় ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি), পুলিশ হেডকোয়াটার, র‍্যাব, স্পেশাল ব্রাঞ্চ (এসবি) ও সিআইডি।
ঘটনার ৯ দিন পর ১৯ মার্চ হাসিনা আহমেদ প্রধানমন্ত্রীর কাছে, তার ‘নিখোঁজ’ স্বামী সালাহউদ্দিনকে সুস্থভাবে ফেরত পাওয়ার দাবি জানিয়েছেন।
আদালতে সব বাহিনীর প্রতিবেদনের পরেও সম্প্রতি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া বলেন, ‘এটি র্যাবের কাজ। র‍্যাবই তাকে আটক করে রেখেছে।’ তবে সত্যিই কি হয়েছিল তা জানা যাবে সালাউদ্দিনকে দেশে ফিরিয়ে আনার পর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top