সকল মেনু

স্থল সীমান্ত চুক্তি দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়ন করা হবে- পঙ্কজ শরন

 unnamedডাঃ জি এম ক্যাপ্টেন, কুড়িগ্রাম জেলা প্রতিনিধি: কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার অভ্যন্তরে ভারতীয় দাসিয়ারছড়া ছিটমহল পরিদর্শনকালে এক মতবিনিময় সভায় ভারতীয় হাই কমিশিনার পঙ্কজ শরন বলেছেন, আমি নিশ্চিত যে এই স্থল সীমান্ত চুক্তিটি শান্তিপুর্ণভাবে দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়ন করা হবে। দু’দেশের মধ্যে যে শান্তিপুর্ণ সম্পর্ক রয়েছে এ সম্পর্ক আরও দৃঢ় হবে। আপনারা শান্তিপ্রিয় মানুষ। আপনারা সবাই আইনের শাসন মেনে চলবেন। চুক্তিটির বাস্তবায়ন আপনাদের সহযোগীতার উপর নির্ভর করবে। তিনি আরো বলেন ১৯৭৪ সালে যে চুক্তিটি হয়েছে তাতে পরিষ্কারভাবে বলা আছে যে যে দেশের অভ্যন্তরে ছিটমহলের নাগরিক সে সে দেশের নাগরিকত্ব পাবে। ভারতীয় হাই কমিশনার পঙ্কজ শরণ বলেছেন, ছিটমহলবাসীরা এখন থেকে নতুন জীবন শুরু করবে। ইন্দিরা-মুজিব চুক্তির বাস্তবায়নে দু’দেশের বন্ধুত্বপূর্ন সম্পর্ক আরও সুদৃঢ় হবে। তিনি আজ দুপুরে কুড়িগ্রামের ফুলবাড়িতে বাংলাদেশের অভ্যন্তরে অবস্থিত ভারতীয় ছিটমহল দাসিয়ার ছড়ায় ছিটবাসীদের সাথে মতবিনিময় সভায় এসব কথা বলেন। বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির সভাপতি মইনুল হকের সভাপতিত্বে এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার নাছির উদ্দিন, কুড়িগ্রাম জজকোর্টের পিপি আব্রাহাম লিংকন,  বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির সাধারন সম্পাদক গোলাম মোস্তফা, ভারতীয় ছিট দাসিয়ার ছড়ার সমন্বয় কমিটির সভাপতি আলতাফ হোসেন।পরে হাই কমিশনার ভুরুঙ্গামারী উপজেলার আরও দুইটি ছিটমহল পরিদর্শন করেন।
উল্লেখ্য, ১৯৪৭ সালে ভারত বিভাগের পর রোববার প্রথম কোনো ভারতীয় উচ্চ পর্যায়ের কর্মকর্তা বাংলাদেশের অভ্যন্তরের ভারতীয় ছিটমহল পরিদর্শনে আসেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top