সকল মেনু

বাংলাদেশের হারিয়ে যাওয়া ফল আতা চাষ করে যশোর

unnamed যশোর থেকে আব্দুল ওয়াহাব মুকুল: বাংলাদেশের হারিয়ে যাওয়া ফল আতা চাষ করে যশোর সদরের নূরপুরের মানুষেরা ভাগ্যের চাকা ঘুরিয়ে নিয়েছে । দেশের বিলুপ্তপ্রায় এই ফলটি বানিজ্যিকভাবে উৎপাদন করে গ্রামের নারী-পুরুষরা প্রতিবছর আয় করছেন হাজার থেকে লাখ টাকা।পুরো গ্রামেই বসতবাড়ির আঙিনায়, খোলা জায়গায় শুধু আতার বাগান আর বাগান। প্রতিদিন এই গ্রামের উৎপাদিত হাজার হাজার টাকার আতা রাজধানীসহ চলে যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে। গ্রামজুড়ে আতার চাষ  বাণিজ্যিকভাবে বিক্রির কারণে গ্রামটির নাম হয়েছে আতা গ্রাম। একসময় শত শত আতা গাছ ছাড়া বাংলাদেশের কোনো গ্রাম কল্পনাই করা যেত না। কিন্তু সেই আতা গাছ আজ আর নেই বললেই চলে। অন্যান্য গাছের সঙ্গে ইটভাটায় পুড়ে হারিয়ে গেছে গ্রাম-বাংলার ঐতিহ্য সু-স্বাদু ফল গাছ আতা। কিন্তু যশোর সদর উপজেলার নূরপুর গ্রামে গেলেই এখন সবার চোখে পড়বে প্রতিটি বাড়ির আঙিনায় ও আনাচে-কানাচে গাছে গাছে ধরে রয়েছে বাহারী রঙের হারিয়ে যাওয়া সেই ফল আতা। বাড়ির মহিলাদের পরিচর্যায় গ্রাম জুড়ে বিস্তৃতি লাভ করেছে প্রায় দশ সহাস্রাধিক আতা গাছ।
গ্রীষ্ম মৌসুম আসলেই বিশেষ করে নূরপুর গ্রামের প্রতিটি বাড়ির গৃহবধূরা সুস্বাদু ফল আতা বিক্রি করে তাদের সাংসারিক খরচ জোগান দেয়। পুষিয়ে নেয় ছেলে মেয়েদের লেখা পড়ার খরচ। কোনো যতœ ছাড়াই পরিত্যক্ত জমিতে আতা চাষ করে বছরে হাজার হাজার টাকা উপার্জন করছেন তারা।
প্রতিদিন পাইকার ব্যবসায়ীরা নূরপুর গ্রাম থেকে আতা ক্রয় করে রাজধানীসহ দেশের বিভিন্ন প্রান্তে পাঠাচ্ছেন। দিনদিন সকলের কাছে ফলটি জনপ্রিয় হয়ে উঠায় বাড়ছে বিপুল চাহিদা। এজন্য হারিয়ে যাওয়া এই ফল চাষের বিস্তৃতি ঘটাতে সরকারের কৃষি বিভাগের পদক্ষেপ কামনা করেছে স্থানীয়রা।
আতা চাষকে আধুনিকায়ন ও গতিশীল করতে যশোর হর্টিকালচার সেন্টারের পক্ষ থেকে কৃষকদের প্রয়োজনীয় সহযোগিতা করা হচ্ছে। ইতিমধ্যে কৃষি মন্ত্রণালয়ের মানসম্পন্ন উদ্যান উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক মোহাম্মদ কামরুজ্জামান নূরপুর গ্রাম পরিদর্শন করে গ্রামটিকে আতা গ্রাম  ঘোষণা করেছেন।
শুধু নূরপুর নয় গোটা দেশময় একসময়ের হারিয়ে যাওয়া এই জনপ্রিয় ফল গাছ আতা চাষের    বিস্তৃতি ঘটাতে  সরকার প্রয়োজনীয় পদক্ষে নেবে এমনটি প্রত্যাশা সংশ্লিষ্টদের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top