সকল মেনু

প্রধানমন্ত্রীর সোনিয়া গান্ধীসহ ৩ মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ

Hasina-021431150364 কূটনৈতিক প্রতিবেদক : ভারতের লোকসভায় স্থল সীমান্ত চুক্তি সংশোধনী বিল পাস করতে সহযোগিতা করায় ভারতীয় কংগ্রেসের সভানেত্রী সোনিয়া গান্ধী, পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, আসামের মুখ্যমন্ত্রী তরুণ গগৈ এবং ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকারকে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার প্রধানমন্ত্রীর প্রেস সচিব শামীম চৌধুরী এ তথ্য জানান।

উল্লেখ্য, গত বৃহষ্পতিবার ভারতীয় লোকসভায় বহু প্রতিক্ষিত বাংলাদেশ-ভারত সীমান্ত চুক্তির প্রটোকলটি সর্বসম্মতিক্রমে পাস হয়। ঐতিহাসিক এই চুক্তির ফলে দু’দেশের মধ্যে দীর্ঘদিনের বিরোধপূর্ণ সীমান্ত বিষয়ক জটিলতার অবসান হবে। এ ছাড়া প্রায় ৫৫ হাজার ছিটমহলবাসী তাদের ৬৮ বছরের বন্দিদশা থেকে মুক্তি পাবে। বিলটি পাসের পরপরই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শেখ হাসিনাকে ফোনে শুভেচ্ছা জানান। এই বিলটি পাস করায় নরেন্দ্র মোদিকেও অভিনন্দন জানান শেখ হাসিনা।

এ ছাড়া সীমান্ত বিলটি পাস হওয়ায় গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের টেলিফোনে কথা হয়। রাতে ফোনালাপে তাদের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন দিক নিয়েও আলোচনা হয়। ভারতীয় লোকসভায় সীমান্ত চুক্তির সংশোধনী বিল পাস হওয়ায় ভারত সরকারকে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেন, ১৯৭৪ সালের ইন্দিরা-মুজিব সীমান্ত চুক্তি এবং ২০১১ সালে আমি ও ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের মধ্যে স্বাক্ষরিত প্রটোকল চুক্তির ধারাবাহিকতায় এই বিল পাস হয়েছে। এজন্য ভারতের সকল রাজনৈতিক দল, লোকসভার সদস্য এবং ভারতের জনগনকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

ফোনালাপের সময় ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ আশা প্রকাশ করেন, সীমান্ত চুক্তি বাস্তবায়নের মধ্য দিয়ে দু’দেশের সম্পর্ক আগামী দিনগুলেতে আরো শক্তিশালী ও গতিশীল হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top