সকল মেনু

মোবারকগঞ্জ চিনিকলের কর্মচারী নিয়োগে দূর্নীতি ব্যবস্থাপনা পরিচালক অবরুদ্ধ

jh11 এস আই মল্লিক(ঝিনাইদহ): ঝিনাইদহের কালীগঞ্জে মোবারকগঞ্জ চিনিকলে ৭৮ জন চুক্তি ভিত্তিক শ্রমিক নিয়োগকে কেন্দ্র করে মিলের ব্যবস্থাপনা পরিচালক দেলোয়ার হোসেনকে বাসভবনে অবরুদ্ধ করে রেখেছে। ব্যবস্থাপনা পরিচালক দুর্নীতির আশ্রয় নিচ্ছে এমন অভিযোগ তুলে বুধবার বিকাল থেকে এমডির বাংলোর গেটের সামনে তারা সামিয়ানা টাঙিয়ে পাটিতে বসে পড়ে। নিয়োগপত্র হাতে না পাওয়া পর্যন্ত তারা এ অবরোধ কর্মসূচী চালিয়ে যাবে বলে জানিয়েছে ক্ষুব্ধ শ্রমিকরা। অবরোধে অংশ নেওয়া শ্রমিকরা জানায়, বর্তমানে আউট স্টেশন কেন গার্ড পদে ৫৬ জন (মৌসুমী), ১৮ জন  স্থায়ীসহ মোট ৭৮ জন শ্রমিক চুক্তিভিত্তিক কর্মরত আছে। অধিকাংশ শ্রমিকই ৭/৮ বছর মিলে চুক্তি ভিত্তিক কর্মরত আছেন। গত সোমবার এবং মঙ্গলবার এসব শ্রমিকদের স্থায়ীভাবে নিয়োগের জন্য পরীক্ষা অনুষ্ঠিত হয়। নিয়োগ পরীক্ষা নিতে চিনি ও খাদ্য শিল্প কপোরেশনের কর্মকর্তারা মিলের আসেন এবং চুক্তিভিত্তিক কর্মচারীদের পরীক্ষা নেন। শ্রমিকরা আরো জানান, দুই দিন পার হলেও মিলের ব্যবস্থাপনা পরিচালক তাদের হাতে এখনো  ফলাফল ও নিয়োগপত্র দেননি। তারা অভিযোগ করেন ব্যবস্থাপনা পরিচালক দেলোয়ার হোসেন তাদের স্থলে নতুন লোক নিয়োগের পায়তারা করছে। এদিকে ঢাকা থেকে আসা নিয়োগ বোর্ডের কর্মকর্তারা পরীক্ষার রেজাল্ট না দিয়েই গোপন চলে গেছে।
চুক্তি ভিত্তিক কর্মচারীরা জানান, মঙ্গলবার দুপুর থেকে তারা এমডির বাংলোর সামনে অবস্থান নেয়। বুধবার বিকালে তারা স্থায়ীয় ভাবে জামিয়ানা টাঙিয়ে পাটি পেড়ে অবস্থান নিয়েছে। তারা জানান, বৃহস্পতিবার দুপুরের মধ্যে নিয়োগের রেজাল্ট ও নিয়োগপত্র না দিলে এমডির বাড়ির বিদ্যুতের লাইন ও পানির লাইন বন্ধ করে দেওয়া হবে।
মোবারকগঞ্জ চিনিকলের শ্রমিক ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম নবী ও সাধারণ সম্পাদক আতিয়ার রহমান জানান, যে সব শ্রমিক এখানে অবস্থান নিয়েছে তারা ৭/৮ বছর ধরে মিলে চুক্তিভিত্তিক কাজ করছে। অগ্রাধিকার ভিত্তিতে তারাই নিয়োগ পাওয়ার যোগ্য। কিন্তু নিয়োগ কমিটি তাদের পরীক্ষার ফলাফল না দিয়েই  গোপনে ঢাকায় চলে গেছে।
মোবারকগঞ্জ চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক দেলোয়ার হোসেন, পুরাতন চুক্তি ভিত্তিক শ্রমিকদের দাবি তাদের সকলকে নিয়োগ দেওয়া হোক। কিন্তু নতুন শ্রমিক নিয়োগের জন্য উপর মহলের চাপ রয়েছে। তিনি আরো জানান, বুধবার বিকাল ৪টায় চিনি ও খাদ্য শিল্প মন্ত্রণালয় থেকে এই নিয়োগ স্থাগিত করে একটি ফ্যাক্সবার্তা মিলে পৌছায়। যে কারনে নিয়োগটি আপাতত স্থগিত করে নোটিশ দেওয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top