সকল মেনু

মাদকে ঝুঁকছে সুবিধাবঞ্চিত শিশুরা

imagesরাজশাহী : রাজশাহী নগরীতে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে মাদকাসক্তির প্রবণতা বাড়ছে। বিড়ি-সিগারেট দিয়ে শুরু করে ক্রমান্বয়ে সর্বনাশা মাদকে আসক্ত হয়ে পড়ছে তারা।
এরা নগরীর বিভিন্ন বস্তি এলাকায় বসবাস করে, অনেকে ভাসমান। আর্থিক অসচ্ছলতা, বিভিন্ন প্রতিকূলতার মাঝে জীবনযাপন, বাবা-মায়ের বিচ্ছেদ-অভিভাবকহীনতা, পারিবারিক অশান্তি, কুসঙ্গের প্রভাবে মাদকাসক্ত হয়ে পড়ছে এসব সুবিধাবঞ্চিত শিশু। ফলে সমাজে বাড়ছে অপরাধ। এ ছাড়া মাদকাসক্ত হওয়ার কারণে বিভিন্ন ধরনের শারীরিক ও মানসিক সমস্যায় ভুগছে শিশুরা। হারিয়ে ফেলছে জীবনীশক্তি।
মাদকাসক্ত হয়ে পড়ছে স্কুল-কলেজগামী শিশুরাও। নগরীর বিভিন্ন সরকারি-বেসরকারি স্কুল ও কলেজের শিক্ষার্থীরাও মাদকে আসক্ত হয়ে পড়ছে। মাদকে আসক্ত এসব শিশুর মধ্যে ছেলেদের হার সবচেয়ে বেশি। কুসঙ্গের প্রভাবেই শিশুরা জড়িয়ে পড়ছে মাদকে। প্রধানত বন্ধুদের প্ররোচনা ও পাড়ার ছেলেদের প্ররোচনায় জড়িয়ে পড়ছে মাদকে তারা। সিগারেট দিয়ে শুরু হলেও ক্রমান্বয়ে তারা ফেনসিডিল, গাঁজা, ইয়াবা, পেথিডিন ও ড্যান্ডির মতো মাদকে আসক্ত হচ্ছে। স্কুল চলাকালীন ক্লাস ফাঁকি দিয়ে দলবদ্ধভাবে এসব শিশু মাদক সেবন করে।
কিন্তু এ বিষয়ে সরকারি প্রতিষ্ঠান থেকে শুরু করে বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের নেই সঠিক পরিসংখ্যান ও যথাযথ উদ্যোগ। এ ছাড়া মাদকাসক্ত শিশুদের পুনর্বাসনের জন্য নেই পর্যাপ্ত সুবিধা। রাজশাহী মাদক নিরাময় ও চিকিৎসাকেন্দ্রে শয্যা আছে মাত্র পাঁচটি। কিন্তু সেখানে শিশুদের চিকিৎসা হয় না।
একটি সংস্থার মতে, রাজশাহী জেলায় প্রায় ৩০ হাজার শিশুশ্রমিক রয়েছে। এরা কেউ কুলিগিরি করে, কেউ ফুটপাতে পলিথিন ও কাগজ কুড়ায়, কেউ চা স্টলে, রেস্টুরেন্ট বয়ের কাজ করে, কেউ রিকশা, ভ্যান চালায়, কেউ বিভিন্ন ভটভটি ও মাহিন্দ্র গাড়ির হেলপারি করে। এসব করে যা টাকা পায় তা দিয়ে মাদক সেবন করে। অনেক সময় মাদকের টাকা সংগ্রহের জন্য এরা চুরি ও ছিনতাই করে। এই শিশুদের অনেকে যুক্ত আছে মাদক ব্যবসার সঙ্গেও। বড়রা এদের ব্যবহার করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top